ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

টানা চার কার্যদিবস পুঁজিবাজারে সূচকের পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৬ ঘণ্টা, জুলাই ১৭, ২০২২
টানা চার কার্যদিবস পুঁজিবাজারে সূচকের পতন

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৭ জুলাই) পুঁজিবাজারে সূচক কমার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এ নিয়ে টানা চার কার্যদিবস পুঁজিবাজারে সূচকের পতন হলো।

তবে এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২০ পয়েন্ট কমে ৬ হাজার ৩০৪ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৭৬ ও ২২৬৭ পয়েন্টে অবস্থান করছে।
 
এদিন ডিএসইতে ৫৯৩ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১৩ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ৫৮০ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

রোববার ডিএসইতে ৩৮২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৯৯টি কোম্পানির, কমেছে ২৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, ইন্ট্রাকো, তিতাস গ্যাস, ডেল্টা লাইফ, ফুওয়াং ফুড, শাইনপুকুর সিরামিক, এসিআই ফরমূলেশন, কাট্টালি টেক্সটাইল, পদ্মা লাইফ ও গোল্ডেন শন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই রোববার ৭১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৫২৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৭টির, কমেছে ১৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টি কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ১৯ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১৪ লাখ টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৯ কোটি ৪৫ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, জুলাই ১৭, ২০২২
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa