ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

ঈদ পরবর্তী দ্বিতীয় কার্যদিবসেও পুঁজিবাজারে সূচকের পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৫ ঘণ্টা, জুলাই ১৩, ২০২২
ঈদ পরবর্তী দ্বিতীয় কার্যদিবসেও পুঁজিবাজারে সূচকের পতন

ঢাকা: ঈদুল আজহার পর সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস বুধবারও (১৩ জুলাই) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

গত মঙ্গলবারও পুঁজিবাজারে সূচকের পতন হয়।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩০ পয়েন্ট কমে ৬ হাজার ৩২৪ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৭৭ ও ২২৭২ পয়েন্টে অবস্থান করছে।
 
বুধবার ডিএসইতে ৭০২ কোটি ৩১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ২৩ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ৬৭৯ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

বুধবার ডিএসইতে ৩৮১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৭টি কোম্পানির, কমেছে ২৫৯টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান- ফরচুন সু, বেক্সিমকো লিমিটেড, আইপিডিসি, তিতাস গ্যাস, ডেল্টা লাইফ, শাইনপুকুর সিরামিক, গোল্ডেন শন, ফুওয়াং ফুড, জেএমআই হসপিটাল ও সী পার্ল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৬১৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬১টির, কমেছে ১৭৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে ২২ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ৩ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৯ কোটি ৬৪ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, জুলাই ১৩, ২০২২
এসএমএকে/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa