ঢাকা, শুক্রবার, ৪ ভাদ্র ১৪২৯, ১৯ আগস্ট ২০২২, ২০ মহররম ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

‘ডিজিটাল হাটে ২৭০০ কোটি টাকার পশু বিক্রি হয়েছে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, জুন ২৯, ২০২২
‘ডিজিটাল হাটে ২৭০০ কোটি টাকার পশু বিক্রি হয়েছে’ কথা বলছেন মেয়র মো. আতিকুল ইসলাম। ছবি: জিএম মুজিবুর

ঢাকা: ২০২১ সালের কোরবানির ঈদে ডিজিটাল হাটের মাধ্যমে ২৭০০ কোটি টাকার পশু বিক্রি হয়েছে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন মেয়র মো. আতিকুল ইসলাম।

বুধবার (২৯ জুন) দুপুরে রাজধানীর বনানী হোটেল শেরাটনে ‘স্মার্ট বাংলাদেশ, স্মার্ট হাট’ ডিজিটাল পশুর হাট শীর্ষক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।



আতিকুল ইসলাম বলেন, ডিজিটাল হাটের মাধ্যমে সিটি কর্পোরেশনের লাভ করার কোনো উদ্দেশ্য নেই। মানুষকে সুবিধা দেয়। করোনাকালে মানুষের অনেক সুরক্ষা হয়েছে, তাদেরকে হাটে আসতে হয়নি। সিটি কর্পোরেশন সব জায়গায় লাভ করবে তা কিন্তু নয়, আমরা আমাদের মার্কেট স্থানান্তরিত করে করোনা হাসপাতাল করেছি।

স্মার্ট বাংলাদেশের কথা উল্লেখ করে মেয়র বলেন, আমরা ডিজিটাল হাট যেটা করতে যাচ্ছি। স্মার্ট বাংলাদেশের স্মার্ট সিটি ঢাকা। সেজন্য স্মার্ট হাট করেছি। এখান থেকে সিটি কর্পোরেশন আয় করবে না। স্মার্ট হাটে যারা সার্ভিস দিচ্ছেন ব্যাংক বিকাশ ও নগদ কোন সার্ভিস চার্জ নিচ্ছে না। এর ফলে আমরা স্মার্টলি বিষয়টি ডিল করতে চাচ্ছি। নগরবাসী ও খামারিরা যারা আছেন তারা যেন স্বাচ্ছন্দ্যভাবে গরু বেচা-কেনা করতে পারেন। মন্ত্রীর অনুমতিতে আমরা ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ছয়টি হাটকে অনুমতি দিয়েছি। পর্যায়ক্রমে প্রতিটি জেলা ও উপজেলায় সবখানে স্মার্ট হাট ছড়িয়ে যাবে। পরীক্ষামূলক হিসেবে আমরা উত্তর সিটি কর্পোরেশনের হাটগুলোকে বেছে নিয়েছি।

কোরবানির পশুর হাটে দাম নিয়ন্ত্রণে কোনো ব্যবস্থা আছে কিনা এমন প্রশ্নের জবাবে মেয়র বলেন, হাটে ওপেন ইকোনমি ব্যবস্থা থাকবে। মার্কেটে যে দাম থাকবে সেই অনুযায়ী হাটের মূল্য থাকবে। আমার জানামতে, কখনো কোন মন্ত্রণালয় গরুর হাটের মূল্য নির্ধারণ করে দেয়নি। সব সময় যেভাবে হয়ে আসছে এখনো সেভাবে। শুধুমাত্র সার্ভিস অরিয়েনন্টেড ডিজিটাল গরুর হাট হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, জুন ২৯, ২০২২
এমএমআই/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa