ঢাকা, শুক্রবার, ২৮ শ্রাবণ ১৪২৯, ১২ আগস্ট ২০২২, ১৩ মহররম ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

হবিগঞ্জে সহজ শর্তে ঋণ পাচ্ছেন বন্যায় ক্ষতিগ্রস্ত ২০০ নারী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৪ ঘণ্টা, জুন ২৯, ২০২২
হবিগঞ্জে সহজ শর্তে ঋণ পাচ্ছেন বন্যায় ক্ষতিগ্রস্ত ২০০ নারী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

হবিগঞ্জ: বন্যায় ক্ষতিগ্রস্ত নিম্ন আয়ের মানুষদের অর্থনৈতিক কর্মকাণ্ড পুনরুজ্জীবিত করার লক্ষ্যে ২০০ নারীকে সহজ শর্তে ৫০ লাখ টাকা ঋণ দিচ্ছে হবিগঞ্জ উন্নয়ন সংস্থা। সরকারের পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) মাধ্যমে এই ঋণের উপকারভোগীরা চার শতাংশ সার্ভিস চার্জ দিয়ে তা পরিশোধের জন্য সময় পাবেন আড়াই বছর।

জেলার ৯টি উপজেলায় বানের পানিতে ক্ষতিগ্রস্ত হবিগঞ্জ উন্নয়ন সংস্থার ক্ষুদ্র ঋণ প্রকল্পের সদস্যরা এই ঋণ পাবেন। বুধবার (২৯ জুন) বিকেলে হবিগঞ্জের জেলা প্রশাসক ইশরাত জাহান এ ঋণ বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন।

হবিগঞ্জ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক মোহাম্মদ শাহীন বাংলানিউজকে জানান, পিকেএসএফের ‘লাইভলিহুড রেস্টুরেশন লোন’ (এলআরএল) প্রকল্প থেকে মাত্র ০.৫০ শতাংশ সুদের বিনিময়ে তারা ৫০ লাখ টাকা পেয়েছেন। সংস্থার ক্ষুদ্র ঋণ প্রকল্পের সদস্যদের ২০০ জনের মাঝে ২৫ হাজার টাকা করে এই ঋণ দেওয়া হবে। ঋণ গ্রহণের ৬ মাসের মধ্যে কিস্তি পরিশোধ করতে হবে না। এরপর ২৪ মাসে ৪ শতাংশ সার্ভিস চার্জসহ ২৪টি কিস্তিতে টাকা পরিশোধ করা যাবে।

তিনি আরও জানান, ৯টি উপজেলার ১৬টি শাখা কার্যালয়ের মাধ্যমে তারা ঋণ বিতরণ করবেন। পিকেএসএফের নির্দেশনা অনুযায়ী ৪ শতাংশের বেশি সার্ভিস চার্জ নেওয়া যাবে না। হবিগঞ্জ উন্নয়ন সংস্থার ১৩২ জন কর্মকর্তা-কর্মচারী এই ঋণ কার্যক্রম বাস্তবায়নে কাজ করবেন। এতে সংস্থার কোনো মুনাফা থাকবে না, বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষদের অর্থনৈতিক উন্নয়নের জন্য ঋণ কার্যক্রমটি বাস্তবায়ন করা হচ্ছে।

হবিগঞ্জ উন্নয়ন সংস্থার ক্ষুদ ঋণ প্রকল্পের সদস্য ও সদর উপজেলার হুরগাঁও গ্রামের বাসিন্দা রেজিয়া খাতুন বলেন, তার বসতভিটা বন্যায় তলিয়ে লক্ষাধিক টাকা ক্ষতি হয়েছে। ২৫ হাজার টাকা ঋণ নিয়ে ক্ষতি কিছুটা কাটিয়ে উঠতে পারবেন।
বানিয়াচং উপজেলার টুপিয়াজুরী গ্রামের বাসিন্দা মায়া বেগম বলেন, ‘আমি সহজ শর্তে ২৫ হাজার টাকা ঋণ পাব বলে হবিগঞ্জ উন্নয়ন সংস্থা জানিয়েছে। এই ঋণ বন্যা পরিস্থিতিতে আমার পরিবারের জন্য আশীর্বাদ স্বরূপ’।

বাংলাদেশ সময়: ০৮২৪ ঘণ্টা, জুন ২৯, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa