ঢাকা, শনিবার, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৩ আগস্ট ২০২২, ১৪ মহররম ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

ঝিনাইদহে কোরবানির হাট মাতাতে আসছে ৪০ মণের দাদারাজ

এম রবিউল ইসলাম রবি, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৮ ঘণ্টা, জুন ২৮, ২০২২
ঝিনাইদহে কোরবানির হাট মাতাতে আসছে ৪০ মণের দাদারাজ

ঝিনাইদহ: দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাগুলোর মধ্যে পশুপালনের জন্য বেশ পরিচিতি রয়েছে ঝিনাইদহের। এখানে প্রতিবারই কোরবানির হাটে ওঠে চোখ ধাঁধানো বড় মাপের গরু।

এ লক্ষ্য নিয়েই অনেকে বড় ওজনের গরু লালন পালন করে থাকেন।

ঝিনাইদহের কোরবানির হাটে সবচেয়ে বড় ও দামি গরু দেখতে দেশবাসীর আগ্রহ কম থাকে না। আর এবারে সেই আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকছে ফ্রীজিয়ান জাতের ৪০ মণ ওজনের গরু 'দাদারাজ'।

কোরবানি উপলক্ষে এ গরুটি লালন পালন করছেন ঝিনাইদহ জেলার শৈলকুপা উপজেলার ভগবাননগর গ্রামের ব্রাদার্স এগ্রো ফার্মের মালিক ফিরোজ হোসেন। শখ করে তিনি গরুটির নাম রেখেছেন দাদারাজ। তিন বছর বয়সী এ ষাড়টির ওজন প্রায় ৪০ মণ। দাম হাকা হচ্ছে ২৫ লাখ টাকা।

ফিরোজ হোসেনের খামারে জন্ম নেওয়া এ গরুটিকে প্রতিদিন খড়, গমের ভুষি, নেপিয়ার ঘাসসহ বিভিন্ন দেশীয় খাবার খাওয়ানো হয়। বিশাল আকৃতির দাদারাজকে দেখতে প্রতিদিনই ভীড় জমাচ্ছেন বিভিন্ন এলাকার মানুষ।

এদিকে গো খাদ্যের দাম বেশি হওয়ায় বাজার ব্যবস্থাপনার পাশাপাশি ভারতীয় গরু আমদানি না করার জন্য সরকারের প্রতি দাবি জানান খামারিরা। এতে তারা লাভবান হবেন বলে প্রত্যাশা করছেন।

ফার্মের মালিক ফিরোজ হোসেন জানান, মাত্র একটি গাভী দিয়ে ব্রাদার্স এগ্রো ফার্মের যাত্রা শুরু করেছিলেন তিনি। এখন সেই ফার্মে ৪০ মণ ওজনের ষাড়সহ ছোট বড় ১৫টি গরু রয়েছে।

ঝিনাইদহ জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মনোজিত কুমার জানান, দাদারাজকে সুস্থ-সবল রাখতে ও দাম ভালো পেতে প্রতিনিয়তই পরামর্শ দেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, জুন ২৮, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa