ঢাকা, শনিবার, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৩ আগস্ট ২০২২, ১৪ মহররম ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

সোনালী ব্যাংক: দুর্যোগে সর্বাগ্রে

মো. শাহাদাত হোসেন | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, জুন ২৮, ২০২২
সোনালী ব্যাংক: দুর্যোগে সর্বাগ্রে

কয়েক সপ্তাহ ধরে সিলেট অঞ্চলে বন্যার মাত্রা রেকর্ড ছাড়িয়ে গেছে। ঘর-বাড়ি পানির নিচে তলিয়ে মানুষ নিঃস্ব।

খাদ্যের চরম সঙ্কটে তারা দিন পার করছে। দেশের মানুষের এমন ক্রান্তিকালে সরকার ত্রাণ সহায়তা নিয়ে হাজির হয়েছে। বেসরকারি পর্যায়েও অনেক ব্যক্তি ও প্রতিষ্ঠান বসে নেই। সোনালী ব্যাংক লিমিটেড স্থানীয়ভাবে বিভিন্ন সহায়তা করছে বন্যার্তদের জন্য। এছাড়া ব্যাংকের মাননীয় সিইও ও এমডি মহোদয় তিন কোটি টাকা সহায়তার মাধ্যমে সাহসী ভূমিকা রেখেছেন। এ ঘোষণা এবং সহায়তা অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান ও ব্যক্তিকে উদ্বুদ্ধ করবে বলে অনেকেই এর প্রশংসা করেছেন।  

দেশের সর্ববৃহৎ রাষ্ট্রমালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক সোনালী ব্যাংক লিমিটেড দেশের ক্রান্তিকালে সবার আগে সর্বত্র এগিয়ে আসে। অতীতের ন্যায় এবারো সোনালী ব্যাংক লিমিটেড সিলেট, সুনামগঞ্জসহ দেশের বিভিন্ন প্রান্তে বন্যায় ক্ষতিগ্রস্তদের সহযোগিতায় এগিয়ে এসেছে। রাষ্ট্রের সর্ববৃহৎ বাণিজ্যিক ব্যাংক হওয়ায় দেশের প্রতি দায়বদ্ধতা একটু বেশি। আবার সবার প্রত্যাশাও থাকে এ প্রতিষ্ঠানের কাছে। বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকায় সুবিধাজনক ও নিরাপদ স্থানে সোনালী ব্যাংক লিমিটেড তাদের কার্যক্রম অব্যাহত রেখেছে। প্রাকৃতিক দূর্যোগেও গ্রাহকদের সেবা দিতে সোনালী ব্যাংক লিমিটেড সবসময় প্রস্তুত।  

পূর্ব ঘোষণা অনুযায়ী ২৭ জুন সোমবার সোনালী ব্যাংক লিমিটেড তাদের কর্মকর্তা-কর্মচারীদের কাছ থেকে একদিনের বেতন এবং সিসিআর তহবিল থেকে তিন কোটি টাকার অনুদান প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে প্রদান করে। ব্যাংকের সিইও অ্যান্ড ম্যানেজিং ডিরেক্টর, পরিচালনা পর্ষদের সদস্য এবং ন্যায়পাল প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউসের হাতে বন্যার্তদের সহযোগিতার জন্য সহায়তা চেক প্রদান করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে এ অনুদান গ্রহণ করেন।

সোনালী ব্যাংক লিমিটেড অতীতে দেশের যে কোনো ক্রান্তিকালে সবার আগে থেকেছে। সরকারের যে কোনো সহায়তা প্রকল্পে অনুদান দিয়ে দেশের সেবায় এগিয়ে যাচ্ছে সোনালী ব্যাংক লিমিটেড। দুস্থ ও গরিবদের নামমাত্র মূল্যে যে খাদ্য সহয়তা প্রদান করা হয় সেখানেও বিভিন্নভাবে সেবা দিয়ে পাশে থাকছে সোনালী ব্যাংক লিমিটেড। সরকারের ৫১টি সেবার মধ্যে কোন খরচ ছাড়ায় প্রায় ৩৭ ধরনের সরকারি সেবা দিয়ে যাচ্ছে সোনালী ব্যাংক লিমিটেড।

সিলেট, সুনামগঞ্জসহ দেশের বিভিন্ন প্রান্তে ক্ষতিগ্রস্তদের আর্থিক সহায়তা করতে পেরে সোনালী ব্যাংক লিমিটেড এর কর্মকর্তা-কার্মচারিবৃন্দ আনন্দিত। তাদের একদিনের বেতন দিয়ে যে সামান্য সহযোগিতা করেছে তার যোগফল বিশাল অনুদান সৃষ্টি করেছে। এর আগেও মহামারি করোনা ভাইরাস বা কোভিড-১৯ এ সোনালী ব্যাংক লিমিটেড সরকারের মাধ্যমে ক্ষতিগ্রস্তদের সহযোগিতায় এগিয়ে এসেছে। দেশের মানুষের দুঃখ লাঘবে ব্যংক কর্মকর্তা-কর্মচারীদের এ সামান্য সহযোগিতা বন্যায় ক্ষতিগ্রস্তদের প্রত্যক্ষ উপকারে আসবে।

সিলেট, সুনামগঞ্জ অঞ্চলে বন্যার ভয়াবহ পরিস্থিতি দেশের মানুষকে নাড়া দিয়েছে। এমন পরিস্থিতিতে সোনালী ব্যাংক লিমিটেড যে সাহসী পদক্ষেপ নিয়েছে তা সত্যি প্রশংসার দাবি রাখে। সোনালী ব্যাংক লিমিটেডের সহযোগিতায় অনুপ্রাণিত হয়ে অনেক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এগিয়ে আসছে। দেশের সর্ববৃহৎ বাণিজ্যিক ব্যাংক হিসেবে সোনালী ব্যাংক লিমিটেডের সময়োপযোগী সিদ্ধান্তে দেশের মানুষ খুশি হয়েছে। এমন যে কোনো ভয়াবহ পরিস্থিতিতে সোনালী ব্যাংক লিমিটেড সর্বাগ্রে থাকবে এটাই আমাদের প্রত্যাশা।

লেখক: অফিসার (আইটি), সোনালী ব্যাংক লিমিটেড, গোমস্তাপুর শাখা, চাঁপাইনবাবগঞ্জ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa