ঢাকা, শনিবার, ৪ ভাদ্র ১৪২৯, ২০ আগস্ট ২০২২, ২১ মহররম ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

ব্যাংকিং খাত নিয়ে আইইউবিএটিতে সেমিনার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫২ ঘণ্টা, জুন ২৭, ২০২২
ব্যাংকিং খাত নিয়ে আইইউবিএটিতে সেমিনার

ঢাকা: যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের ব্যাংকিং খাত নিয়ে সেমিনার আয়োজন করেছে ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি (আইইউবিএটি)।

রোববার (২৬ জুন) সেমিনারটির আয়োজন করে বিশ্ববিদ্যালয়টির কলেজ অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন-সিবিএ অনুষদের শিক্ষার্থীরা।

সেমিনারে বক্তব্য দেন যুক্তরাষ্ট্রের স্টকটন বিশ্ববিদ্যালয়ের স্কুল অব বিজনেসের অর্থনীতি বিষয়ের ভিজিটিং অধ্যাপক ড. মুনির হাসান। বেলা ১১টায় শুরু হওয়া সেমিনারে বিভিন্ন বিভাগের ৩০০ শিক্ষার্থীদের পাশাপাশি অধ্যাপকরাও অংশ নেন।

ড. মুনির হাসান বলেন, গোটা বিশ্বের বিভিন্ন দেশের মানুষেরা যুক্তরাষ্ট্রের ব্যাংকিং সেবাকে পছন্দ করে। সেখানে ব্যাংক থেকে লোন নেওয়ার প্রবণতা বেশি হলেও, ব্যাংকিং সেবা নিরাপদ। ব্যাংকগুলো তাদের গ্রাহদের সর্বাত্মক সেবা দেওয়ার চেষ্টা অব্যাহত রাখে।

আলোচনার অর্থনীতির ধারা পরিবর্তনে ব্যাংক কীভাবে অবদান রাখতে পারে তা বিস্তারিত তুলে ধরেন তিনি। যুক্তরাষ্ট্রের ব্যাংকিং খাতে সরকার কোনো হস্তক্ষেপ করতে পারে না। ব্যাংকিং খাত সেখানে পুরোটা নির্ভর করে কেন্দ্রীয় ব্যাংকের প্রধানের ওপরে। ফলে অর্থনৈতিক ব্যবস্থাপনায় সেখানে রাজনৈতিক প্রভাব নেই। অন্যদিকে বাংলাদেশে ব্যাংক গভর্নর নিয়োগের ক্ষেত্রে সরকারের ভূমিকা থাকে। ফলে রাজনৈতিক দলবদলের সঙ্গে সঙ্গে ব্যাংকিং ব্যবস্থাপনায় বিভিন্ন নীতিমালা পরিবর্তন দেখা যায়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও আইবিএ’র সাবেক পরিচালক শিক্ষাবিদ ড. এম আলিমউল্যা মিয়ান ১৯৯১ সালে আইইউবিএটি প্রতিষ্ঠা করেন। আইইউবিএটির গ্রাজুয়েটরা বর্তমানে দেশ এবং বিদেশের স্বনামধন্য বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত আছেন। বিশ্ববিদ্যালয়টি দেশে প্রথম বিবিএ, হোটেল ম্যানেজমেন্ট এবং বেসরকারিভাবে প্রথম অ্যাগ্রিকালচার, নার্সিং ও মেকানিক্যাল ইঞ্জিয়ারিং প্রোগ্রাম চালু করে।

বাংলাদেশ সময়: ০৭৫২ ঘণ্টা, জুন ২৭, ২০২২
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa