ঢাকা, শুক্রবার, ৪ ভাদ্র ১৪২৯, ১৯ আগস্ট ২০২২, ২০ মহররম ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

সূচকের সঙ্গে কমল লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৯ ঘণ্টা, জুন ২৬, ২০২২
সূচকের সঙ্গে কমল লেনদেন

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৬ জুন) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন সম্পন্ন হয়েছে।

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৬ পয়েন্ট কমে ৬ হাজার ৩০১ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৭৮ ও ২২৮৬ পয়েন্টে অবস্থান করছে।
 
রোববার ডিএসইতে ৫৯৪ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৮৯ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ৬৮৩ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

রোববার ডিএসইতে ৩৮২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৯৪টি কোম্পানির, কমেছে ২৩০টি এবং অপরিবর্তিত রয়েছে ৫৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান- ফুওয়াং ফুড, আনোয়ার গ্যালভানাইজিং, শাইনপুকুর সিরামিক, বেক্সিমকো লিমিটেড, সিলভো কেমিক্যাল, জেএমআই হসপিটাল, আইপিডিসি, মুন্নু ফেব্রিক্স, মেট্রো স্পিনিং ও প্রাইম টেক্সটাইল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৫৭৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৩টির, কমেছে ১৬২টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ২১ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ২ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২৩ কোটি ২৪ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, জুন ২৬, ২০২২
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa