ঢাকা, শুক্রবার, ৪ ভাদ্র ১৪২৯, ১৯ আগস্ট ২০২২, ২০ মহররম ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

বুকিং কম, বন্ধ হলো ‘ম্যাংগো স্পেশাল’ ট্রেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১০ ঘণ্টা, জুন ২৫, ২০২২
বুকিং কম, বন্ধ হলো ‘ম্যাংগো স্পেশাল’ ট্রেন

রাজশাহী: বিশেষায়িত ট্রেনে আম পরিবহনে আগ্রহ না থাকায় বন্ধ হয়ে গেল বহুল আলোচিত ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’। আম বুকিং না পাওয়ায় শুক্রবার (২৪ জুন) থেকে ট্রেনটি বন্ধ করে দিয়েছে পশ্চিমাচল রেলওয়ে।

সর্বশেষ গত ২৩ জুন চাঁপাইনবাবগঞ্জের রহনপুর থেকে রাজশাহী হয়ে রাজধানী ঢাকায় যায় ট্রেনটি। এর আগে গত ১৩ জুন এই রুটে আনুষ্ঠানিকভাবে চলাচল শুরু করে ‘ম্যাংগো স্পেশাল’ ট্রেন। অর্থাৎ মাত্র ১১ দিন চলেছে বিশেষ এই ট্রেন।

জানতে চাইলে পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার বাংলানিউজকে বলেন, স্থানীয় আম চাষি ও ব্যবসায়ীরা কুরিয়ার সার্ভিসেই আম পাঠাচ্ছেন। অথচ তাদের সঙ্গে আলোচনা করেই এই বিশেষ ট্রেনটি চালু করেছিল পশ্চিমাঞ্চল রেলওয়ে।  

তারা চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহী থেকে কুরিয়ার সার্ভিসে আম ঢাকায় পাঠাচ্ছেন ১২ থেকে ১৫ টাকা কেজি ভাড়ায়। অথচ রেলওয়ের আম পরিবহন খরচ কমপক্ষে দশগুণ কম। এরপরও আম চাষি ও ব্যবসায়ীরা ম্যাংগো স্পেশাল ট্রেনের সুযোগটাকে কাজে লাগালেন না। তারা ট্রেনে আম বুকিংয়ের হার কমিয়ে দেওয়ায় ম্যাংগো স্পেশাল ট্রেনটি ২৪ জুন বন্ধ করে দেওয়া হয়েছে।

এর আগে ২০২০ সালে প্রথম ‘ম্যাংগো স্পেশাল’ ট্রেন চালু করেছিল পশ্চিমাঞ্চল রেলওয়ে।

২০২১ সালেও করোনা পরিস্থিতির মধ্যেও প্রায় দেড় মাস চলেছিল ‘ম্যাংগো স্পেশাল’ ট্রেন। কিন্তু লোকসান ঠেকাতে এবার উদ্বোধনের মাত্র ১১ দিনেই বন্ধ হয়ে গেলো এই বিশেষ ট্রেন।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, জুন ২৫, ২০২২
এসএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa