ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

১৪ নারীকে ‘উইমেন অব ইনস্পিরেশন অ্যাওয়ার্ড’ দিলো জেসিআই বাংলাদেশ 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩১ ঘণ্টা, জুন ২৫, ২০২২
১৪ নারীকে ‘উইমেন অব ইনস্পিরেশন অ্যাওয়ার্ড’ দিলো জেসিআই বাংলাদেশ 

ঢাকা: সমাজে অবদান রাখার জন্য ও দেশের বিভিন্ন সেক্টরে সাহসী নেতৃত্বের পরিচয় দেওয়ায় ১৪ নারীকে ‘উইমেন অব ইনস্পিরেশন অ্যাওয়ার্ড-২০২২’ প্রদান করেছে জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) বাংলাদেশ।

শুক্রবার (২৪ জুন) সন্ধ্যায় রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে এই জমকালো আয়োজন অনুষ্ঠিত হয়।

গত ৫ বছর ধরে এই অ্যাওয়ার্ড প্রদান করে আসছে জেসিআই বাংলাদেশ।  

এবার ‘উইমেন অব ইনস্পিরেশন অ্যাওয়ার্ড-২০২২’ পেয়েছেন- সামিরা জুবেরী হিমিকা, শমী কায়সার, আজমেরি হক বাঁধন, তৌহিদা শিরোপা, সিলভানা কাদের সিনহা, নাদিয়া সরকার, সাবরিনা রহমান, মারিয়াম জাভেদ জুহি, নিগার সুলতানা জ্যোতি, সুরঞ্জনা সাহা, খোদেজা ফরহাদ রুহী, রোকসানা রহমান, দোয়েল আক্তার ও কাজী রুফাইদা ইসলাম।

২০২২ সালের আন্তর্জাতিক নারী দিবসের প্রতিপাদ্য ‘ব্রেক দ্য বাইয়াস’ স্লোগানের সঙ্গে এক মত পোষণ করে অনুষ্ঠানটি আয়োজন করা হয়েছে বলে জানিয়েছে আয়োজকরা।

অনুষ্ঠানটিতে প্রধান অতিথি হিসেবে ভার্চ্যুয়ালি উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

স্পিকার বলেন, ‘জেসিআই বাংলাদেশ নারীর ক্ষমতায়নকে গুরুত্ব দিয়ে কাজ করে যাচ্ছে যা যে কোনো দেশ বা সমাজের উন্নয়নে অপরিহার্য। নারীর ক্ষমতায়ন ও উন্নতি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ও দেশের সার্বিক উন্নয়নের লক্ষ্যসমূহ অর্জনের পূর্বশর্ত। সমাজের ইতিবাচক পরিবর্তনে প্রতিটি স্তরে নারীদের অংশগ্রহণ প্রয়োজন। এক্ষেত্রে, জেসিআই বাংলাদেশের উইমেন অব ইনস্পিরেশন অ্যাওয়ার্ড নারীদের অনুপ্রেরণা যোগাবে। ’

এছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান ও এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের উপাচার্য ড. রুবানা হক।

অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন জেসিআই বাংলাদেশের ন্যাশনাল প্রেসিডেন্ট নিয়াজ মোর্শেদ এলিট। তিনি বলেন, ‘আমরা সবসময় লিঙ্গ সমতা নিয়ে কাজ করি। আমাদের সংগঠন পুরুষদের পাশাপাশি নারী নেতৃত্বে বিশ্বাসী। সমাজের বহু নারী আছেন যারা অনেক পুরুষদের চেয়েও ভালো কাজ করছেন, মূলত বিভিন্ন সেক্টরে কাজ করা সাহসী নারীদের আরো অনুপ্রাণিত করতেও গত ৫ বছর ধরে আমাদের এই পুরস্কার প্রদান কার্যক্রম পরিচালিত হচ্ছে। ’

‘উইমেন অব ইনস্পিরেশন অ্যাওয়ার্ড-২০২২’-এর প্রধান সমন্বয়কারী ছিলেন জেসিআই বাংলাদেশের ফার্স্ট লেডি তাসমিনা আহমেদ শ্রাবণী ও প্রধান আহ্বায়ক ছিলেন জেসিআই বাংলাদেশের ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স কমিশনার তাসনুভা আহমেদ।  

অনুষ্ঠান উপদেষ্টা ছিলেন জেসিআই বাংলাদেশের সাধারণ সম্পাদক জিয়াউল হক ও অনুষ্ঠান পরিচালক ছিলেন ইসমাত জাহান। সহ-আহ্বায়ক খাদিজা আক্তার, ত্বহা ইয়াসিন রামাদান, আশিকুর রহমান ও এজাজ আহমেদ।

এছাড়া জেসিআই বাংলাদেশের ন্যাশনাল অফিসারস, লোকাল প্রেসিডেন্ট, সদস্যবৃন্দ এবং ব্যবসায়িক নেতা, কূটনীতিক ও অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) ১৮ থেকে ৪০ বছর বয়সী উদ্যমী তরুণদের একটি সংগঠন। জেসিআই সদরদপ্তর যুক্তরাষ্ট্রের মিসৌরির সেন্ট লুইসে অবস্থিত। ১২০টিরও বেশি দেশে এর কার্যক্রম রয়েছে এবং সারা বিশ্বে সংগঠনটির সদস্য সংখ্যা ২ লাখের বেশি। বাংলাদেশে বর্তমানে জেসিআই’র প্রায় ২৫টির অধিক লোকাল অরগানাইজেশন কাজ করছে।

বাংলাদেশ সময়: ০১৩০ ঘণ্টা, জুন ২৫, ২০২২
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।