ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ঢাকা বাইক শো ও ইন্ডিয়া এক্সপোতে মুখরিত আইসিসিবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, জুন ২৪, ২০২২
ঢাকা বাইক শো ও ইন্ডিয়া এক্সপোতে মুখরিত আইসিসিবি

ঢাকা: আন্তর্জাতিক কনভেনশন সেন্টার, বসুন্ধরায় (আইসিসিবি) জমে উঠেছে ‘৬ষ্ঠ ঢাকা বাইক শো-২০২২’ ও ‘বেস্ট অব ইন্ডিয়া এক্সপো ২০২২’।

রাজধানীর আইসিসিবিতে ছুটির দিন শুক্রবারে (২৪ জুন) ব্যাপক দর্শনার্থীর সমাগম হয়েছে।

 

‘৬ষ্ঠ ঢাকা বাইক শো-২০২২’ চলাকালে একইসঙ্গে অনুষ্ঠিত হচ্ছে ‘১৫তম ঢাকা মোটর শো ২০২২’, ‘৫ম ঢাকা অটোপার্টস শো- ২০২২’ এবং ‘৪র্থ ঢাকা কমার্শিয়াল অটোমোটিভ শো- ২০২২’। সেই সঙ্গে অনুষ্ঠিত হচ্ছে ‘বেস্ট অব ইন্ডিয়া এক্সপো ২০২২’।

দর্শনার্থী শামিম হায়দার রনি বলেন, বাইক এক্সপোতে নতুন মডেলের বাইক ও বাইকের অন্যান্য সামগ্রী পাওয়া যায়। ছাড়ও থাকে। এজন্য কিছু কেনাকাটা করলাম।

অন্য দর্শনার্থী সাকিবুর রহমান বলেন, এখানে এসে বাইকের নতুন কিছু ফিচার দেখছি। বাইক কিনতেই এসেছি, দেখি আরও কিছুক্ষণ।

বাইক নিয়ে ভিডিও ব্লগিং করেন শাহিন হোসেন। তিনি বলেন, দেশের বাইকপ্রেমিরা নিত্যনতুন ফিচার দেখতে চায়। তাদের জন্যে ব্লগ বানাতে এলাম।

এই প্রদর্শনী আয়োজনের বিষয়ে মেহেরুন এন ইসলাম বলেন, ‘কোভিড-১৯ মহামারির কারণে ২০২০ ও ২০২১ সালে ঢাকা মোটর শো আয়োজন করা সম্ভব হয়নি। এই মহামারির কারণে সারা বিশ্বের ইভেন্ট ও এক্সিবিশন সেক্টর ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এবার মহামারির প্রাদুর্ভাব কমে যাওয়ায় আমরা ঘুরে দাঁড়াতে চাইছি এবং আমাদের প্রতিষ্ঠান 'সেমস গ্লোবাল ইউএসএ’ এ বছর প্রতিষ্ঠার ৩০ বছরে পা দিতে যাচ্ছে। তাই আমরা বড় পরিসরে ঢাকা মোটর শো আয়োজন করেছি।

যৌথভাবে একই সময়ে অনুষ্ঠিতব্য এসব প্রদর্শনীতে ভারত, মালয়েশিয়াসহ আরও ১৫টি দেশের বিভিন্ন ব্র্যান্ড, ২৮৭টি প্রদর্শক, ৫৩০টি বুথের মাধ্যমে অংশ নিচ্ছে।

এদিকে আইসিসিবিতে প্রদর্শনী হচ্ছে  ‘বেস্ট অব ইন্ডিয়া এক্সপো ২০২২’। বাংলাদেশের শীর্ষ ১০-১২টি খাতের ভারতীয় সেরা জনপ্রিয় পণ্যেগুলোর প্রদর্শন করা হচ্ছে। প্রদর্শনীতে হস্তশিল্প ও তাঁত, তুলা ও পাট, গৃহস্থালী সামগ্রী, টেকসই ভোক্তা সামগ্রী, প্লাস্টিকের সামগ্রী, প্রকৌশল সামগ্রী, খাদ্য ও কৃষি পণ্য (মসলা, চা ও কফি, ইত্যাদি), বিল্ডিং এবং নির্মাণ সামগ্রী প্রদর্শন করা হচ্ছে। এছাড়াও বিভিন্ন ধরনের পণ্য যেমন- সিরামিক, হোমওয়্যার ও কিচেনওয়্যার, অ্যালুমিনিয়াম, রং ও কালি, কৃষি উপকরণ এবং সংশ্লিষ্ট পণ্যও প্রদর্শিত হচ্ছে।

‘দি ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশনসের (এফআইইও)’ আয়োজনে, ভারতীয় হাইকমিশন, বাংলাদেশ ও ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের সহযোগীতায় এবং ‘ইন্ডিয়া বাংলাদেশ চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রির (আইবিসিসিআই)’ পৃষ্ঠপোষকতায় আয়োজিত প্রদর্শনীটি ২৫ জুন শনিবার পর্যন্ত চলবে।  
 
আয়োজকরা বলেন, বাংলাদেশ ও ভারতের ইতিহাস ও সংস্কৃতির মিল দুই দেশের মধ্যে দৃঢ় সম্পর্ক সৃষ্টি করেছে। সম্প্রীতির ৫০ বছর পূর্তি পালন করেছে প্রতিবেশী এই দুই দেশ। রাজনৈতিক, অর্থনৈতিক, বাণিজ্যিক এবং সাংস্কৃতিক সম্পর্ক আরও জোরদার করতে বাংলাদেশ ও ভারত একসঙ্গে কাজ করছে। ‘বেস্ট অব ইন্ডিয়া এক্সপো ২০২২’ এই বন্ধুত্বকে আরও এগিয়ে নিয়ে যাবে বলে আশা করা হচ্ছে।
 
৫০টির বেশি ভারতীয় কোম্পানির অংশগ্রহণে আয়োজিত এই প্রদর্শনীটি প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকছে।
 

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, জুন ২৪, ২০২২
এনবি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।