ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আইসিসিবিতে ‘বেস্ট অব ইন্ডিয়া এক্সপো’ শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৬ ঘণ্টা, জুন ২৩, ২০২২
আইসিসিবিতে ‘বেস্ট অব ইন্ডিয়া এক্সপো’ শুরু ছবি: বাংলানিউজ

ঢাকা: রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) ৩ দিনব্যাপী ‘বেস্ট অব ইন্ডিয়া এক্সপো ২০২২’ শুরু হয়েছে।
 
বৃহস্পতিবার (২৩ জুন) বিকেল ৪টায় 'বেস্ট অব ইন্ডিয়া এক্সপো ২০২২'-এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।


 
উদ্বোধনী অনুষ্ঠানে সালমান এফ রহমান বলেন, বাংলাদেশের অর্থনৈতিক সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে এই ধরনের সহযোগিতামূলক উদ্যোগে দুই দেশের অর্থনৈতিক সম্পর্ক আরও বেগবান করবে। সেই সঙ্গে দেশীয় ও আন্তর্জাতিক ব্যবসার ক্ষেত্রে নতুন নতুন বাজার সৃষ্টিতে ভূমিকা পালন করবে।
 
বিশেষ অতিথির বক্তব্যে ভারতীয় হাইকমিশনার বিক্রম কে দোরাইস্বামী বলেন, এই এক্সপো ভারত ও বাংলাদেশের সম্পর্ককে আরও সুসংগঠিত করবে এবং শিল্প ও বাণিজ্যের ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধি করবে।
 
প্রদর্শনী আয়োজক সংস্থা ‘দি ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশনের (এফআইইও) ভাইস প্রেসিডেন্ট খালিদ খান বলেন, এই আয়োজন ভারত ও বাংলাদেশের মধ্যে বাণিজ্যের নতুন সংযোজন। এবার প্রথমবারের মতো হলেও সামনের বছরগুলোতে প্রদর্শনীর ব্যাপারে আমরা বদ্ধ পরিকর।
 
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, এফবিসিসিআইয়ের সভাপতি জসিম উদ্দিন, ভারত-বাংলাদেশ চেম্বারের সভাপতি মাতলুব আহমদ প্রমুখ।
 
আয়োজকদের পক্ষ থেকে জানা যায়, প্রদর্শনীতে বাংলাদেশের শীর্ষ ১০-১২টি খাতের ভারতীয় সেরা জনপ্রিয় পণ্যেগুলোর প্রদর্শন করা হবে। প্রদর্শনীতে হস্তশিল্প ও তাঁত, তুলা ও পাট, গৃহস্থালী সামগ্রী, টেকসই ভোক্তা সামগ্রী, প্লাস্টিকের সামগ্রী, প্রকৌশল সামগ্রী, খাদ্য ও কৃষি পণ্য (মসলা, চা ও কফি, ইত্যাদি), বিল্ডিং এবং নির্মাণ সামগ্রী প্রদর্শন করা হবে। এছাড়াও বিভিন্ন ধরনের পণ্য যেমন- সিরামিক, হোমওয়্যার ও কিচেনওয়্যার, অ্যালুমিনিয়াম, রং ও কালি, কৃষি উপকরণ এবং সংশ্লিষ্ট পণ্যও প্রদর্শনীতে থাকবে।

‘দি ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশনস (এফআইইও)’ এর আয়োজনে, ভারতীয় হাইকমিশন, বাংলাদেশ ও ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের সহযোগীতায় এবং ‘ইন্ডিয়া বাংলাদেশ চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (আইবিসিসিআই)’ এর পৃষ্ঠপোষকতায় আয়োজিত প্রদর্শনীটি আগামী ২৫ জুন পর্যন্ত চলবে। প্রদর্শনীর সার্বিক ব্যবস্থাপনায় রয়েছে ‘সেমস গ্লোবাল ইউএসএ’।
 
আয়োজকরা বলেন, বাংলাদেশ ও ভারতের ইতিহাস ও সংস্কৃতির মিল দুই দেশের মধ্যে দৃঢ় সম্পর্ক সৃষ্টি করেছে। সম্প্রীতির ৫০ বছর পূর্তি পালন করেছে প্রতিবেশী এই দুই দেশ। রাজনৈতিক, অর্থনৈতিক, বাণিজ্যিক এবং সাংস্কৃতিক সম্পর্ক আরও জোরদার করতে বাংলাদেশ ও ভারত একসঙ্গে কাজ করছে। ‘বেস্ট অব ইন্ডিয়া এক্সপো ২০২২’ এই বন্ধুত্বকে আরও এগিয়ে নিয়ে যাবে বলে আশা করা হচ্ছে।
 
৫০টির বেশি ভারতীয় কোম্পানির অংশগ্রহণে আয়োজিত এই প্রদর্শনীটি প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।
 
বাংলাদেশ সময়: ১৭৫৯ ঘণ্টা, জুন ২৩, ২০২২
আরকেআর/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।