ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

অষ্টগ্রামে মেঘনা নদীর ওপর ব্রিজ হবে ১৭৭ কোটিতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৯ ঘণ্টা, জুন ২২, ২০২২
অষ্টগ্রামে মেঘনা নদীর ওপর ব্রিজ হবে ১৭৭ কোটিতে

ঢাকা: কিশোরগঞ্জের জেলার উপজেলায় মেঘনা নদীর ওপর ১ হাজার মিটার ব্রিজ নির্মাণের কাজ পেয়েছে তমা কন্সট্রাকশন অ্যান্ড কোম্পানি লিমিটেড। এতে মোট ব্যয় হবে ১৭৭ কোটি ২৩ লাখ ৫১ হাজার ১০৮ টাকা।

বুধবার (২২ জুন)  বিকেলে ভ্যার্চ্যুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. জিল্লুর রহমান চৌধুরী সাংবাদিকদের জানান, আজকে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৫তম এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২০তম সভা অনুষ্ঠিত হয়েছে। অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য ২টি প্রস্তাব উপস্থাপন করা হলে একটির অনুমোদন দেওয়া হয়েছে। আর ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য ১৫টি প্রস্তাব উপস্থাপন করা হয়েছে। প্রস্তাবনাগুলোর মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ৪টি, স্থানীয় সরকার বিভাগের ৪টি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ৩টি, রেলপথ মন্ত্রণালয়ের ৩টি এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের ১টি প্রস্তাবনা ছিল। ক্রয় কমিটির অনুমোদিত ১৫টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৬ হাজার ৭৫০ কোটি ২৪ লাখ ৯ হাজার ৩০৬ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ১ হাজার ১২৯ কোটি ৩৬ লাখ ৯০ হাজার ৫০৯ টাকা এবং বৈদেশিক অর্থায়ন ৫ হাজার ৬২০ কোটি ৮৭ লাখ ১৮ হাজার ৭৯৭ টাকা।  

জিল্লুর রহমান চৌধুরী জানান, স্থানীয় সরকার বিভাগের অধীন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর  (এলজিইডি) কর্তৃক ‘উপকূলীয় শহর পরিবেশগত অবকাঠামো উন্নয়ন’ প্রকল্পের আওতায় পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে নিয়োজিত যৌথ উদ্যোগে স্পেনের ইপটিসা সার্ভিসেস ডি ইঞ্জিনিয়ার এস এল, বাংলাদেশের অ্যাকোয়া কনসালটেন্ট অ্যান্ড অ্যাসোসিয়েটস লিমিটেড এবং কেএস কনসালট্যান্টস লিমিটেডের ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৪ কোটি ৫৮ লাখ ১৯ হাজার ৯৩০ টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠকে একই প্রকল্পের আওতায় আরো দুইটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। দ্বিতীয় প্রস্তাবের আওতায় পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে নিয়োজিত স্পেনের ইপটিসা সার্ভিসেস ডি ইঞ্জিনিয়ার এস এল এবং বাংলাদেশের কেএস কনসালট্যান্টস লিমিটেডের ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৪ কোটি ৯২ লাখ ৫৫ হাজার ১৯৬ টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাব অনুমোদন।

‘উপকূলীয় শহর পরিবেশগত অবকাঠামো উন্নয়ন’ প্রকল্পের তৃতীয় প্রস্তাবে প্রকল্পের আওতায় পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে নিয়োজিত স্পেনের ইপটিসা সার্ভিসেস ডি ইঞ্জিনিয়ার এস এল এবং বাংলাদেশের কেএস কনসালট্যান্টস লিমিটেডকে ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৪ কোটি ৯১ লাখ ৭৩ হাজার ৩৫ টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

এর আগে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় একটি প্রস্তাবের নীতিগত অনুমোদিত দেওয়া হয়েছে। প্রস্তাবটি হলো স্বাস্থ্য সেবা বিভাগের অধীন স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক সমগ্র দেশে (কক্সবাজার জেলা ব্যতীত) যক্ষ্মা রোগের বিনামূল্যে নিরবচ্ছিন্ন চিকিৎসা সেবা অব্যাহত রাখার লক্ষ্যে ‘টিবিএল অ্যান্ড এএসপি’ অপারেশনাল প্ল্যানের আওতায় যক্ষ্মা চিকিৎসার প্রয়োজনীয় ৩ প্রকার ফার্স্টলাইন অ্যান্টি-টিবি ড্রাগস (এফএলডি) একমাত্র দেশীয় উৎপানকারী প্রতিষ্ঠান এসিআই হেলথকেয়ার লিমিটেডের কাছ থেকে ক্রয়ের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯২৮ ঘণ্টা, জুন ২২, ২০২২
জিসিজি/এসআইএস  
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।