ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সিএসই-৩০ ইনডেক্স সমন্বয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩২ ঘণ্টা, জুন ২২, ২০২২
সিএসই-৩০ ইনডেক্স সমন্বয়

ঢাকা: চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) তালিকাভুক্ত কোম্পানিগুলোর পারফরমেন্সের ভিত্তিতে সিএসই-৩০ ইনডেক্স সমন্বয় করা হয়েছে। এতে নতুন করে ৮টি কোম্পানিকে যুক্ত এবং পূর্বের ৮টি কোম্পানিকে বাদ দেওয়া হয়েছে।

বুধবার (২২ জুন) সিএসই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সিএসই-৩০ ইনডেক্সে নতুন করে যুক্ত হওয়া কোম্পানিগুলো হলো— ব্যাংক এশিয়া লিমিটেড, বারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেড, বিএসআরএম স্টিলস লিমিটেড, কনফিডেন্স সিমেন্ট লিমিটেড, লিন্ডে বাংলাদেশ লিমিটেড, মতিন স্পিনিং মিলস, পাওয়ার গ্রিড কোম্পানি অব বিডি এবং প্রিমিয়ার সিমেন্ট মিলস লিমিটেড।

ইনডেক্স থেকে বাদ যাওয়া কোম্পানিগুলো হলো—আমরা নেটওয়ার্কস লিমিটেড, আল-আরাফাহ্ ইসলামি ব্যাংক, আমান ফিড লিমিটেড, বিবিএস ক্যাবলস লিমিটেড, এস্কয়ার নিট কম্পোজিট লিমিটেড, খুলনা পাওয়ার, সন্ধানী লাইফ ইন্সুরেন্স এবং সিঙ্গার বাংলাদেশ লিমিটেড।

নতুন করে যুক্ত করে ৮টি কোম্পানিসহ ৩০টি কোম্পানি হলো—বাংলাদেশ স্টিল-রি রোলিং মিলস লিমিটেড, ব্যাংক এশিয়া লিমিটেড, বারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেড, বিএসআরএম স্টিলস লিমিটেড, কনফিডেন্স সিমেন্ট লিমিটেড, ঢাকা ব্যাংক লিমিটেড, ডরিন পাওয়ার জেনারেশনস এন্ড সিস্টেমস লিমিটেড, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, ইস্টার্ন হাউজিং লিমিটেড, গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি, আইডিএলসি ফাইনান্স লিমিটেড, যমুনা ব্যাংক লিমিটেড, যমুনা অয়েল কোম্পানি লিমিটেড, লিন্ডে বাংলাদেশ লিমিটেড, মতিন স্পিনিং মিলস লি., মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড, এমজেএল বাংলাদেশ লিমিটেড, অলিম্পিক ইন্ডাসট্রিজ লিমিটেড, পদ্মা অয়েল কোম্পানি লিমিটেড, পাওয়ার গ্রিড কোম্পানি অব বিডি লি., প্রিমিয়ার সিমেন্ট মিলস লিমিটেড, প্রাইম ব্যাংক লিমিটেড, পূবালী ব্যাংক লিমিটড, স্কয়ার ফার্মাসিউটিক্যালস্ লিমিটেড, সামিট পাওয়ার লিমিটেড, দি একমি ল্যাবরেটরিজ লিমিটেড, দি সিটি ব্যাংক লিমিটেড, দি প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কো. লি. এবং উত্তরা ব্যাংক লিমিটেড।

সিএসই-৩০ ইনডেক্সে অর্ন্তভুক্ত কোম্পানিগুলোর মূলধন বাজারের মোট নিবন্ধিত কোম্পানিগুলোর মূলধনের শতকরা প্রায় ১৭.৫৩% এবং ফ্রি-ফ্লোট বাজার মূলধনসহ সকল নিবন্ধিত কোম্পানিগুলোর ফ্রি-ফ্লোট বাজার মূলধনের শতকরা প্রায় ২৩.০৬%।

বাংলাদেশ সময়: ১৮৩১ ঘণ্টা, জুন ২২, ২০২২
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।