ঢাকা, বুধবার, ২৬ শ্রাবণ ১৪২৯, ১০ আগস্ট ২০২২, ১১ মহররম ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

আইসিসিবিতে ‘বেস্ট অব ইন্ডিয়া এক্সপো’ শুরু হচ্ছে ২৩ জুন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, জুন ২১, ২০২২
আইসিসিবিতে ‘বেস্ট অব ইন্ডিয়া এক্সপো’ শুরু হচ্ছে ২৩ জুন ফাইল ছবি

ঢাকা: আগামী ২৩ জুন রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) ৩ দিনব্যাপী ‘বেস্ট অব ইন্ডিয়া এক্সপো ২০২২’ শুরু হবে।

আয়োজকরা জানিয়েছেন, প্রদর্শনীতে বাংলাদেশের শীর্ষ ১০-১২টি খাতের ভারতীয় সেরা জনপ্রিয় পণ্যেগুলোর প্রদর্শন করা হবে।

এর মধ্যে হস্তশিল্প ও তাঁত, তুলা ও পাট, গৃহস্থালী সামগ্রী, টেকসই ভোক্তা সামগ্রী, প্লাস্টিকের সামগ্রী, প্রকৌশল সামগ্রী, খাদ্য ও কৃষি পণ্য (মসলা, চা ও কফি, ইত্যাদি), বিল্ডিং এবং নির্মাণ সামগ্রী প্রদর্শন করা হবে। এছাড়া ও বিভিন্ন ধরনের পণ্য যেমন- সিরামিক, হোমওয়্যার ও কিচেনওয়্যার, অ্যালুমিনিয়াম, রং ও কালি, কৃষি উপকরণ এবং সংশ্লিষ্ট পণ্যও প্রদর্শনীতে থাকবে।

‘দি ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশনস (এফআইইও)’-এর আয়োজনে, ভারতীয় হাই কমিশন, বাংলাদেশ ও ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের সহযোগীতায় এবং ‘ইন্ডিয়া বাংলাদেশ চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (আইবিসিসিআই)’-এর পৃষ্ঠপোষকতায় আয়োজিত প্রদর্শনীটি আগামী ২৫ জুন পর্যন্ত চলবে। এই প্রদর্শনীটির সার্বিক ব্যবস্থাপনায় রয়েছে ‘সেমস গ্লোবাল ইউএসএ’।

আয়োজকরা বলেন, বাংলাদেশ ও ভারতের ইতিহাস ও সংস্কৃতির মিল দুই দেশের মধ্যে দৃঢ় সম্পর্ক সৃষ্টি করেছে। সম্প্রীতির ৫০ বছর পূর্তি পালন করেছে প্রতিবেশী এই দুই দেশ। রাজনৈতিক, অর্থনৈতিক, বাণিজ্যিক এবং সাংস্কৃতিক সম্পর্ক আরও জোরদার করতে বাংলাদেশ ও ভারত একসঙ্গে কাজ করছে। কোভিড-১৯ মহামারির সময়ে বাংলাদেশ ও ভারত একে অপরের দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে এবং ‘বেস্ট অব ইন্ডিয়া এক্সপো ২০২২’ এই বন্ধুত্বকে আরও এগিয়ে নিয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

‘বেস্ট অব ইন্ডিয়া এক্সপো ২০২২’-এর আয়োজক ‘দি ফেডারেশন অফ ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশন-এফআইইও’ ভারত সরকারের এক্সপোর্ট প্রমোশন কাউন্সিল, কমোডিটি বোর্ড এবং ডেভেলপমেন্ট অথোরিটিস ইন্ডিয়ার একটি শীর্ষ সংস্থা। ১৯৬৫ সালে ভারত সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিষ্ঠিত সংস্থাটি ভারতের আন্তর্জাতিক বাণিজ্য বাড়াতে কেন্দ্রীয় ও আন্তর্জাতিক বাণিজ্য সম্প্রসারণ ও বাণিজ্যিক সম্পর্ক নিয়ে কাজ করে।

৫০টির বেশি ভারতীয় কোম্পানির অংশগ্রহণে আয়োজিত এই প্রদর্শনীটি প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, জুন ২১, ২০২২
এমকে/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa