ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ভারতের ব্যবসায়ীদের প্রতি বাংলাদেশে বিনিয়োগের আহ্বান ড. মোমেনের

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৫ ঘণ্টা, জুন ১৯, ২০২২
ভারতের ব্যবসায়ীদের প্রতি বাংলাদেশে বিনিয়োগের আহ্বান ড. মোমেনের

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশ সরকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ‘সোনার বাংলা’ অর্জনের লক্ষ্যে অর্থনৈতিক কূটনীতির ওপর বিশেষভাবে জোর দিচ্ছে।

শনিবার (১৮ জুন) দিল্লিতে কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রির (সিআইআই) সহযোগিতায় বাংলাদেশ হাইকমিশন আয়োজিত ‘অর্থনৈতিক কূটনীতি’ শীর্ষক সেমিনারে তিনি প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

সেমিনারে ড. মোমেন বলেন, বাংলাদেশ ও ভারত গেল এক দশকে দ্বিপাক্ষিক সহযোগিতায় উল্লেখযোগ্য অগ্রগতি করেছে। উভয় দেশের জনগণের সার্বিক উন্নয়নের জন্য একে অপরের প্রয়োজনীয়তা ও অগ্রাধিকারের ওপর জোর দিয়েছে।

তিনি উল্লেখ করেন, কয়েক বছর ধরে দ্বিপাক্ষিক বাণিজ্য ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। মহামারীর চ্যালেঞ্জ সত্ত্বেও গত বছর ১৬ বিলিয়ন মার্কিন ডলার বাণিজ্যের ল্যান্ডমার্ক অতিক্রম করেছে।

ড. মোমেন আরো বলেন, প্রস্তাবিত সিইপিএ ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে উভয়পক্ষের উইন উইন পরিস্থিতির সূচনা করবে। তিনি বাংলাদেশের মংলা ও মিরসরাইয়ে দুটি বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করার জন্য ভারতীয় ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান।

উল্লেখ্য, জেসিসি বৈঠকে যোগ দিতে শনিবার দিল্লি গেছেন পররাষ্ট্র মন্ত্রী ড. মোমেন। রোববার (১৯ জুন) এই বৈঠক অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ০১২৫ ঘণ্টা, জুন ১৯, ২০২২
টিআর/এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।