ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

চূড়ান্ত বাজেটে তামাকপণ্যের দাম বাড়ানোর আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৭ ঘণ্টা, জুন ১৮, ২০২২
চূড়ান্ত বাজেটে তামাকপণ্যের দাম বাড়ানোর আহ্বান ছবি: শাকিল আহমেদ

ঢাকা: প্রস্তাবিত বাজেটে তামাক পণ্যের দাম সামান্য বৃদ্ধির সমালোচনা করে স্বাস্থ্যঝুঁকি কমাতে চূড়ান্ত বাজেটে তামাকপণ্যের দাম বাড়ানোর আহ্বান জানিয়েছে ‘প্রগতির জন্য জ্ঞান-প্রজ্ঞা’ এবং ‘অ্যান্টি টোব্যাকো মিডিয়া অ্যালায়েন্স-আত্মা’।

শনিবার (১৮ জুন) ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে ক্যাম্পেইন টোব্যাকো ফ্রি কিস-এর সহায়তায় ‘প্রজ্ঞা’ ও ‘আত্মা’ আয়োজিত তামাক কর বিষয়ক বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে এ দাবি করা হয়।

বিশিষ্ট অর্থনীতিবিদ ও জাতীয় তামাকবিরোধী মঞ্চের আহ্বায়ক ড. কাজী খালেকুজ্জামান বলেন, রপ্তানিতে শুল্ক ছিল, উঠিয়ে দেওয়া হয়েছে। ব্রিটিশ অ্যামেরিকান ট্যোবাকোতে সরকার ও সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের ৭-৮ শতাংশ মালিকানা ও কোম্পানিতে ৫ জন সরকারি কর্মকর্তা পরিচালক হিসেবে থাকায় তামাকের কর না বাড়ার পেছনের একটা কারণ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. রুমানা হক বলেন, তামাক পণ্যের বাইরে কোনো খাত থেকে অধিক পরিমাণ কর পাওয়া যায় সে খাত খুঁজে বের করতে হবে তাহলে তামাকের ওপর নির্ভরশীলতা কমে যাবে।

সংবাদ সম্মেলনে প্রজ্ঞা ও আত্মার পক্ষ থেকে জানানো হয় প্রস্তাবিত বাজেটে নিম্নস্তরের সিগারেটের দাম বাড়ানো হয়েছে মাত্র ২.৫৬ শতাংশ। বর্তমানে সিগারেট বাজারের ৭৫ শতাংশই নিম্ন স্তরের দখলে, যার প্রধান ভোক্তা মূলত তরুণ ও দরিদ্র জনগোষ্ঠী। মধ্যম, উচ্চ এবং অতি উচ্চ করে দাম বাড়ানো হয়েছে যথাক্রমে ৩.১ শতাংশ, ৮.৮২ এবং ৫.১৮ শতাংশ।

সিগারেটের নিম্ন স্তরে প্রতি ১০ শলাকা সিগারেটের খুচরা মূল্য ৫০ টাকা নির্ধারণ করে ৩২.৫০ টাকা সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক আরোপ, মধ্যম স্তরে ১০ শলাকা সিগারেটের খুচরা মূল্য ৭৫ টাকা নির্ধারণ করে ৪৮.৭৫ ঢাকা সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক আরোপ, উচ্চ স্তরে ১০ শলাকা সিগারেটের খুচরা মূল্য ১২০ টাকা নির্ধারণ করে ৭৮.০০ টাকা সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক আরোপ এবং প্রিমিয়াম বা অতি উচ্চ স্তরে প্রতি ১০ শলাকা সিগারেটের খুচরা মূল্য ১৫০ টাকা নির্ধারণ করে ১৭.৫০ টাকা সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক আরোপ করার দাবি জানানো হয়।

বিড়ির ক্ষেত্রে ফিল্টারবিহীন ২৫ শলাকা বিড়ির খুচরা মূল্য ২৫ টাকা নির্ধারণ করে ১১.২৫ টাকা সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক আরোপ এবং ফিল্টারযুক্ত ২০ শলাকা বিড়ির খুচরা মূল্য ২০ টাকা নির্ধারণ করে ৯.০০ টাকা সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক আরোপ করা।

প্রতি ১০ গ্রাম জর্দার খুচরা মূল্য ৪৫ টাকা নির্ধারণ করে ২৭.০০ টাকা সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক আরোপ করা এবং প্রতি ১০ গ্রাম গুলের খুচরা মূল্য ২৫ টাকা নির্ধারণ করে ১৫.০০ টাকা সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক আরোপ করার দাবি করা হয়েছে সংবাদ সম্মেলনে।

সংবাদ সম্মেলনে আরও অংশ নেন ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস বাংলাদেশের লিড পলিসি অ্যাডভাইজর মোস্তাফিজুর রহমান, আত্মার কনভেনর মর্তুজা হায়দার লিটন, প্রজ্ঞার নির্বাহী পরিচালক এবিএম জুবায়েরসহ বিভিন্ন তামাকবিরোধী সংগঠনের নেতারা।

আত্মার কো-কনভেনর নাদিয়া কিরণের সঞ্চালনার প্রস্তাবিত বাজেট বিশ্লেষণ এবং দাবি তুলে ধরেন প্রজ্ঞার তামাক নিয়ন্ত্রণ বিষয়ক প্রকল্প প্রধান হাসান শাহরিয়ার।

বাংলাদেশ সময়: ১৪৪৩ ঘণ্টা, জুন ১৮, ২০২২
এনবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।