ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বন্ড মার্কেট নিয়ে ভালো সাড়া পাচ্ছি: বিএসইসির চেয়ারম্যান 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, জুন ১৬, ২০২২
বন্ড মার্কেট নিয়ে ভালো সাড়া পাচ্ছি: বিএসইসির চেয়ারম্যান 

ঢাকা: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, ক্যাপিটাল মার্কেট নিয়ে আরও যা করার দরকার তা এখনও করতে পারিনি। বন্ড মার্কেট নিয়ে আমরা চেষ্টা করেছিলাম, এখন এটা নিয়ে আমরা একটু খুশি।

বিভিন্ন জায়গা থেকে ভালো সাড়া পাচ্ছি।  

বৃহস্পতিবার (১৬ জুন) আগারগাঁওয়ে বিআইসিএমের গবেষণা গ্রন্থ ইনভেস্টমেন্ট টুলকিটস- এর প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিএসইসির কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ।  

বিএসইসির চেয়ারম্যান বলেন, বন্ড মার্কেট আমাদের অনেক আগেই হওয়া উচিত ছিল, হয়ে গেলে সরকারের রাজস্ব খাত ও অন্যান্য খাতে এত চাপ পড়তো না এবং আমাদের দেশে উন্নয়নের গতি আরো এগিয়ে যেত।

তিনি বলেন, আমরা প্রথম দিন থেকে ফাইনান্সিয়াল লিটারেসির কথা বলছি, এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। না বুঝে বিনিয়োগ করলে বিনিয়োগকারী ক্ষতিগ্রস্ত হন। সামগ্রিকভাবে পুঁজিবাজারে এর প্রভাব পড়ে। তাই কমিশন বিনিয়োগকারীদের প্রশিক্ষিত করা এবং এক্ষেত্রে জ্ঞানের সীমাবদ্ধতা দূর করার বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখছে।

বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, আমাদের শহরকেন্দ্রিক অর্থনৈতিক চিন্তা থেকে বেরিয়ে আসতে হবে। আমরা ফাইনান্সিয়াল লিটারেসিকে দেশব্যাপী ছড়িয়ে দিতে চাই। পর্যাপ্ত পরিমান ট্রেনিং আমাদের হয়নি। রিসার্চ ছাড়া কোন প্রতিষ্ঠান চলতে পারে না। রিসার্চে লাইসেন্সে জন্য দুই তিনটি প্রতিষ্ঠান আবেদন করেছে। আমরা দেখছি এদের কিভাবে অনুমোদন দেওয়া যায়।  

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্যে বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের নির্বাহী প্রেসিডেন্ট ড. মাহমুদা আক্তার বলেন, অর্থনৈতিক অগ্রগতির এই যাত্রায় বিনিয়োগ শিক্ষা ও আর্থিক সাক্ষরতার প্রয়োজনীয়তা অনস্বীকার্য।

বইটির লেখক ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের সহযোগী অধ্যাপক মো. সজিব হোসেন বলেন, বাংলাদেশের পুঁজিবাজারে বিনিয়োগের আগে একজন বিনিয়োগকারীর দেশের পুঁজিবাজার কিভাবে কাজ করে, প্রাসঙ্গিক নিয়ম-কানুন, বিনিয়োগ সরঞ্জাম ইত্যাদি কাস্টমাইজডভাবে বোঝা প্রয়োজন। এই চিন্তা থেকে অনুপ্রাণিত হয়ে আমার এই বই লেখা।  

অনুষ্ঠানে ভোট অব থ্যাংকস প্রদান করেন বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের পরিচালক (প্রশাসন ও অর্থ) নাজমুস ছালেহীন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের জনসংযোগ কর্মকর্তা খালেদা জেসমিন।

বাংলাদেশ সময়: ১৯৩১ ঘণ্টা, জুন ১৬, ২০২২
এসএমএকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।