ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

কারখানা প্রাঙ্গণে পোশাক শ্রমিকদের জন্য বিকাশ পেমেন্টে সাশ্রয়ী পণ্য

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৬ ঘণ্টা, জুন ১৫, ২০২২
কারখানা প্রাঙ্গণে পোশাক শ্রমিকদের জন্য বিকাশ পেমেন্টে সাশ্রয়ী পণ্য

ঢাকা: বিকাশ অ্যাকাউন্টে বেতন পাওয়া গার্মেন্টস প্রতিষ্ঠান এ্যাসরোটেক্স লিমিটেডের শ্রমিকরা এখন থেকে ফ্যাক্টরিতে অবস্থিত ন্যায্য মূল্যের দোকান ‘বনসাই বাজার সদাই’ থেকে সাশ্রয়ী মূল্যে নিত্য প্রয়োজনীয় পণ্য কিনতে পারবেন।

বাজার মূল্যের চেয়ে কম দামে খাদ্যসহ নিত্য প্রয়োজনীয় পণ্য কেনার এই দোকান থেকে শ্রমিকরা ক্যাশ টাকা ছাড়াই বিকাশে পাওয়া বেতন থেকে পেমেন্ট করে পণ্য কিনতে পারবেন।

এর ফলে শ্রমিকদের সময় ও ক্যাশ আউটের খরচ দুটোই সাশ্রয় হবে। পাশাাপাশি এটি, ডিজিটাল লেনদেনের সঙ্গে অভ্যস্ততা তৈরির মাধ্যমে আরো সহজ ও নিরাপদ ক্যাশবিহীন লেনদেনে সক্ষম করে তুলবে শ্রমিকদের।

সম্প্রতি বিকাশের উদ্যোগে গাজীপুরের মাওনায় অবস্থিত এ্যাসরোটেক্স লিমিটেডের কারখানা প্রাঙ্গণে ন্যায্য মূল্যের দোকান ‘বনসাই বাজার সদাই’ এর আউটলেট উদ্বোধন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন এ্যাসরোটেক্স লিমিটেডের পরিচালক (এইচআর, এডমিন এন্ড ফিন্যান্স) মো. শাখাওয়াত হোসেন ভূঁইয়া ও সিনিয়র অ্যাডভাইজর মো. দারা আবু জোবাইর, বিকাশের হেড অফ পে-রোল বিজনেস এটিএম মাহবুব আলম এবং বনসাই বাজার সদাই’র ম্যানেজিং ডিরেক্টর আশরাফুল আলম বাচ্চু।

শ্রমিকদের সুবিধার কথা মাথায় রেখে গত বছর থেকে বিকাশের উদ্যোগে বিভিন্ন গার্মেন্টস কারখানা প্রাঙ্গণে ন্যায্য মূল্যের দোকান চালু করা শুরু হয়। এই কার্যক্রমের অংশ হিসেবে এখন পর্যন্ত ৬টি কারখানায় ন্যায্য মূল্যের দোকান ‘সুলভ বাজার’ সহ মোট ৭টি ন্যায্য মূল্যের বাজার প্রতিষ্ঠা করা হয়। এ বছর আরো প্রায় ২০টি কারখানা প্রাঙ্গণে শ্রমিকদের জন্য ন্যায্য মূল্যের দোকান চালু করার পরিকল্পনা রয়েছে।

এ্যাসরোটেক্সর শ্রমিকদের মতো বর্তমানে প্রায় আট লাখের বেশি পোশাক শ্রমিক বিকাশের মাধ্যমে বেতন পাচ্ছেন। শুধু বেতন বিতরণই নয়, বিকাশ তৈরি পোশাক খাতের জন্য একটি টেকসই ইকোসিস্টেম তৈরিতেও কাজ করছে। শ্রমঘন এলাকায় এবং এর আশেপাশে মার্চেন্ট নেটওয়ার্ক তৈরি, নারী শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় বিভিন্ন ফ্যাক্টরিতে অটোমেটিক স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন স্থাপন, কারখানা প্রাঙ্গণেই ইন্স্যুরেন্স সেবাসহ নানা ধরণের ব্যবস্থা নিচ্ছে বিকাশ। ফলে বিকাশের মাধ্যমে প্রাপ্ত বেতনকে কাজে লাগিয়ে কর্মীরা ডিজিটালভাবে তাদের আর্থিক ব্যবস্থাপনা আরও ভালোভাবে করতে পারছে।

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, জুন ১৫, ২০২২
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।