ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচকের টানা পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, জুন ১৪, ২০২২
পুঁজিবাজারে সূচকের টানা পতন

ঢাকা: প্রস্তাবিত বাজেট ঘোষণার পর সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবারেও (১৪ জুন) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এই নিয়ে টানা তিন কার্যদিবস পুঁজিবাজারে সূচকের পতন হলো।

এ দিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩০ পয়েন্ট কমে ৬ হাজার ৩৬১ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৮৭ ও ২৩০০ পয়েন্টে অবস্থান করছে।

মঙ্গলবার ডিএসইতে ৮৭৪ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ৭৬ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ৭৯৮ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

মঙ্গলবার ডিএসইতে ৩৮২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৮৯টি কোম্পানির, কমেছে ২৩৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৫৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান— শাইনপুকুর সিরামিক, জেএমআই হসপিটাল, আনোয়ার গ্যালভানাইজিং, বেক্সিমকো লিমিটেড, মুন্নু ফ্রেব্রিক্স, প্রভাতী ইন্স্যুরেন্স, আইপিডিসি, নাহি অ্যালুমিনিয়াম, পিপলস ইন্স্যুরেন্স ও সিলভো ক্যামিকেল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৭১০ পয়েন্টে। এদিন সিএসইতে হাতবদল হওয়া ২৯২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৪টির, কমেছে ১৬৯টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে ৫৩ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১০ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৪৩ কোটি ৪২ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫৩৪ ঘণ্টা, জুন ১৪, ২০২২
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।