ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাজেটে লিফটে শুল্ক বৃদ্ধির প্রতিবাদে সংবাদ সম্মেলন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, জুন ১৪, ২০২২
বাজেটে লিফটে শুল্ক বৃদ্ধির প্রতিবাদে সংবাদ সম্মেলন লিফট আমদানিতে অতিরিক্ত শুল্ক প্রত্যাহারের দাবিতে সংবাদ সম্মেলন | ছবি: ডিএইচ বাদল

ঢাকা: ২০২২-২০২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বিদেশি লিফটের ওপর আরোপিত অতিরিক্ত আমদানি শুল্ক বৃদ্ধির প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ এলিভেটর, এসকেলেটরস অ্যান্ড লিফট ইম্পোটার্স অ্যাসোসিয়েশন (বেলিয়া)।

মঙ্গলবার (১৪ জুন) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এ সংবাদ সম্মেলন আয়োজিত হয়।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, লিফট পরিষেবা এবং ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য আমাদের দেশে কোনো নীতিমালা প্রণয়ন করা হয়নি। স্থানীয় শিল্পকে সুরক্ষার কথা বলা হলেও প্রস্তাবিত বাজেটে আমদানি পর্যায়ে বিদ্যমান শুল্ক ১১ শতাংশ থেকে বাড়িয়ে ৩১ শতাংশ করা একটি আত্মঘাতী সিদ্ধান্ত।

বক্তারা বলেন, করোনা পরবর্তী সময়ে পরিবহন ভাড়া ৭-৮ গুণ বেড়েছে। বৈদেশিক মুদ্রার সংকট বাড়ায় এলসি মার্জিন ৫০-৭৫ শতাংশ বেঁধে দেওয়ায় আমদানিকারকরা বিপাকে আছেন।

তারা আরও বলেন, শিল্প মন্ত্রণালয়ের বিধান অনুযায়ী এই শিল্প কেবল বৃহৎ শিল্প উদ্যোক্তারা করতে পারবে। অথচ, বিগত ৫০ বছর ধরে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা এই শিল্প টিকিয়ে রেখেছেন। এ অবস্থায় এই শিল্পকে টিকিয়ে রাখার জন্য বিদ্যমান শুল্ক হার বজায় রাখা, সুষ্ঠু নীতিমালা তৈরি করা জরুরি।

সংগঠনের সহ-সভাপতি আক্তার জামিল ভূইয়ার সঞ্চালনায় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বেলিয়া’র সভাপতি এমদাদ উর রহমান, সাধারণ সম্পাদক শফিউল আলম উজ্জ্বল, কার্যনির্বাহী পরিষদের সদস্য এবং সাধারণ সদস্যরা।

বাংলাদেশ সময়: ১৪৩৯ ঘণ্টা, জুন ১৪, ২০২২
এমকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।