ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

অবশেষে ১৩ জুন চালুর ঘোষণা ম্যাংগো স্পেশাল ট্রেনের

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৫ ঘণ্টা, জুন ৮, ২০২২
অবশেষে ১৩ জুন  চালুর ঘোষণা ম্যাংগো স্পেশাল ট্রেনের

চাঁপাইনবাবগঞ্জ: অবশেষে চাঁপাইনবাবগঞ্জ জেলার রহনপুর স্টেশন থেকে আগামী ১৩ জুন ম্যাংগো স্পেশাল ট্রেন চালুর ঘোষণা দিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

বুধবার (৮ জুন) দুপুর ১টার দিকে রাজশাহী রেলওয়ের (পশ্চিম) মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, রেলওয়ের পক্ষ থেকে আম ব্যবসায়ীদের সঙ্গে আমরা বৈঠক করেছিলাম। তারা আমাদের জুন মাসের প্রথম সপ্তাহে ম্যাংগো ট্রেনটি চালু করার জন্য বলেছিলেন। আমরাও মন্ত্রণালয়ে এমনটিই প্রস্তাব করেছিলাম। কিন্তু কিছু কাজ বাকি থাকায় ট্রেনটি চালু করা সম্ভব হয়নি। তবে আগামী ১৩ জুন থেকে ম্যাংগো স্পেশাল ট্রেনটি চলাচল করবে।

তিনি আরও বলেন, অন্যান্য বারের মতো আনুষ্ঠানিকভাবে চালু করা হবে কিনা তা পরে জানানো হবে। তবে ট্রেনটি ১৩ জুন থেকেই চালু হবে। এজন্য সব রকম প্রস্তুতি এরই মধ্যেই সম্পন্ন করা হয়েছে।  

রেল বিভাগের তথ্য মতে, চাঁপাইনবাবগঞ্জ থেকে ২০২০ সালের ০৫ জুন আনুষ্ঠানিকভাবে  প্রথম ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। যা জেলার প্রথম স্টেশন রহনপুরসহ চাঁপাইনবাবগঞ্জ জেলার তিনটি স্টেশন এবং রাজশাহীসহ অন্তত চারটি জেলার আম ও সবজি পরিবহনে ভূমিকা রাখে। একই বছরের ২১ জুলাই পর্যন্ত চলা ম্যাংগো ট্রেনে আম পরিবহন হয় ১ লাখ ৬৭ হাজার ৮২ কেজি। আর রাজস্ব আয় হয় ২ লাখ ১১ হাজার ৪৫৮ টাকা।

দ্বিতীয়বারের মতো ২০২১ সালের ২৭ মে আনুষ্ঠানিকভাবে ট্রেনটি চালু করা হয়। ট্রেনটি ১৬ জুলাই পর্যন্ত আম পরিবহন করে। চলতি বছর আম পরিবহন করা হয় ২ লাখ ৩৬ হাজার ৯৭৩ কেজি। রাজস্ব আদায় হয় ১৩ লাখ ৪৪ হাজার ৯২০ টাকা।

চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ের স্টেশন মাস্টার শহিদুল ইসলাম মিঞা বাংলানিউজকে বলেন, গত দু’বছর ধরে কম টাকায় আম পরিবহন করে আসছে ম্যাংগো স্পেশাল ট্রেন। এবারও ট্রেনটি চালু হবে। আগামী ১৩ জুন থেকে এ ট্রেনটি আম পরিবহন করবে বলে আমাদের জানিয়েছেন রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

তিনি বলেন, রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এখনও আমাদের পরিবহনের খরচের কথা বলেনি। তবে গত দু’বছর ধরে ১ টাকা ৩১ পয়সা কেজি দরে আম পরিবহন করছে ট্রেনটি। আশা করা যায়, এবারও এমনই খচর থাকবে।

প্রসঙ্গত,  ‘অজ্ঞাত কারণে চালু হচ্ছে না ম্যাংগো স্পেশাল ট্রেন!’ -এ শিরোনামে একটি সংবাদ প্রকাশ করে বাংলানিউজ।  

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, জুন ০৮, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।