ঢাকা, শুক্রবার, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ জুলাই ২০২২, ০০ জিলহজ ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

দেশে আলমেরিয়ার কৃষি মডেল প্রয়োগ সম্ভব: বাণিজ্যমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, মে ২৮, ২০২২
দেশে আলমেরিয়ার কৃষি মডেল প্রয়োগ সম্ভব: বাণিজ্যমন্ত্রী

ঢাকা: স্পেনের আলমেরিয়ার কৃষি মডেল বাংলাদেশে প্রয়োগ করে টেকসই কৃষিভিত্তিক উন্নয়ন সফল করা সম্ভব বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

তিনি বলেন, স্পেনের এক সময়ের দরিদ্র প্রদেশ আলমেরিয়ার কৃষির উন্নয়ন বাংলাদেশের জন্য অনুরণীয় হতে পারে।

স্পেনের আলমেরিয়া প্রদেশ কৃষি খাতকে উন্নত করার জন্য একটি মডেল নির্বাচন করে তা বাস্তবায়ন করে সফল হয়েছে এবং বিশ্বের মধ্যে দৃষ্টান্ত স্থাপন করেছে।

স্পেনের আলমেরিয়া চেম্বারের আমন্ত্রণে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির নেতৃত্বে বাংলাদেশের একটি প্রতিনিধি দল কৃষি বাণিজ্যের সম্ভাবনা খতিয়ে দেখতে ২৩-২৫ মে স্পেনের আলমেরিয়া প্রদেশ সফর করে। সফরকালে স্পেনের বাংলাদেশ দূতাবাসের কমার্সিয়াল উইং এবং স্পেনের আলমেরিয়া চেম্বার অব কমার্সের উদ্যোগে এক আলোচনা সভায় বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন। বাংলাদেশ প্রতিনিধি দলের সদস্যরা এ আলোচনা সভায় অংশ নেন।

শনিবার (২৮ মে) বাণিজ্য মন্ত্রণালয়ের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বাণিজ্যমন্ত্রী বলেন, আলমেরিয়া কৃষির সফলতা বিশ্বের কাছে একটি মডেল। বাংলাদেশের মাটি খুবই উর্বর এবং কৃষির জন্য উপযোগী। কৃষিতে আমাদের বিপুল সম্ভাবনা রয়েছে। আমরা আলমেরিয়ার কৃষি মডেল বাংলাদেশে বাস্তবায়নের মাধ্যমে সফল হতে পারি। কৃষির এ মডেল কীভাবে আলমেরিয়ায় সফলতা পেয়েছে, তা আমরা দেখেছি, এ মডেল বাংলাদেশে বাস্তবায়ন সম্ভব।

টিপু মুনশি বলেন, বাংলাদেশ একটি কৃষিপ্রধান দেশ, এ দেশে প্রায় ১৬ কোটি মানুষ রয়েছে। কৃষিতে মানুষের দক্ষতা রয়েছে। উপযুক্ত প্রযুক্তি এবং সঠিক কর্মপরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশে টেকসই কৃষিভিত্তিক উন্নয়ন করা সম্ভব। বাংলাদেশের উৎপাদিত কৃষিপণ্য দেশের অভ্যন্তরীণ চাহিদা পূরণ করে আমরা বিদেশে রপ্তানি বৃদ্ধি করতে পারি। আলমেরিয়ার কৃষি মডেল বাংলাদেশে বাস্তবায়নের জন্য উভয় দেশের মধ্যে সম্পর্ক বৃদ্ধি করতে হবে, উভয় দেশের ব্যবসায়িক খাতের সম্পর্ক বৃদ্ধি করতে হবে। অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে এ সফলতা অর্জন করা সম্ভব।

বাংলাদেশ প্রতিনিধি দল আলমেরিয়ার কৃষি, বিশেষ করে পারিবারিক খামার, উচ্চ ফলনশীল খোলা উৎপাদন পদ্ধতি, হাইড্রোপনিক চাষ পদ্ধতি, সমবায় ভিত্তিতে মার্কেটিং ও বিক্রয় পদ্ধতি, সার্টিফিকেশন পদ্ধতি পরিদর্শন করে।

এ ছাড়া প্যাকেজিং সম্পর্কে জানার জন্য আলমেরিয়ার টেকনোভা ফাউন্ডেশনের প্রযুক্তি কেন্দ্র, বায়োটেকনোলজি কোম্পানি বায়োরিজন, ফ্রেস ফল ও সবজি সরবরাহকারী কোম্পানি প্রাইমাফ্লোর এবং সমবায় কেন্দ্র কোপ্রোনিখার পরিদর্শন করে।

আলোচনা সভায় স্পেনের আলমেরিয়া চেম্বার অব কমার্সের সভাপতি রেখোনিমো পাররা, চেম্বারের এক্সিকিউটিভ ও প্লেনারি কমিটির সদস্য খেসুস পোসাদাস, চেম্বারের ডাইরেকটর জেনারেল ভিক্টর ক্রুজ, প্রভিন্সিয়াল কাউন্সিলর সদস্য কারমেন নাভাররো, আলমেরিয়া মিউনিসিপ্যালিটির কাউন্সিলর ফর ইকনোমিখুয়ান হোসে আলনসো, আলমেরিয়া বিশ্ববিদ্যালয়ের ভাইস-রেক্টর দিয়েগো ভালেরা, আলমেরিয়া বিশ্ববিদ্যালয়ের অ্যাগ্রোনমির প্রফেসর হুয়ান রেকা, আলমেরিয়া চেম্বারের নেতৃবৃন্দ, স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ, বিজিএমইএ’র সাবেক সভাপতি ও বিশিষ্ট ব্যবসায়ী কুতুবউদ্দিন আহমেদ, এফবিসিসিআই-এর পরিচালক কে এম আকতারুজ্জামান, স্পেনে বাংলাদেশ চেম্বার অব কমার্সের সভাপতি নুরিয়া লোপেজ অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, মে ২৮, ২০২২
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa