ঢাকা, শনিবার, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ জুলাই ২০২২, ০১ জিলহজ ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

৮ কার্যদিবস পর উত্থানে পুঁজিবাজার, ডিএসইএক্স সূচকের সেঞ্চুরি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৪ ঘণ্টা, মে ২৩, ২০২২
৮ কার্যদিবস পর উত্থানে পুঁজিবাজার, ডিএসইএক্স সূচকের সেঞ্চুরি

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৩ মে) পুঁজিবাজারে সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এই নিয়ে টানা আট কার্যদিবস পর পুঁজিবাজারে সূচকের উত্থান হলো।

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।  

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১১৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৬১ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩২ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৭৬ ও ২৩০৯ পয়েন্টে অবস্থান করছে।
 
সোমবার ডিএসইতে ৬৫৮ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ২৪ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে এক হাজার ৬৮২ কোটি ২১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

সোমবার ডিএসইতে ৩৭৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৩৪৩টি কোম্পানির, কমেছে ১৯টি এবং অপরিবর্তিত রয়েছে ১৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান-বেক্সিমকো লিমিটেড, শাইনপুকুর সিরামিক, জেএমআই হসপিটাল, বিএসই, আইপিডিসি, স্কয়ার ফার্মা, এসিআই ফর্মূলেশন, ফরচুন সু, অরিয়ন ফার্মা ও আরডি ফুড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩২২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৪০০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২০৭টির, কমেছে ৫১টি এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ২৪ কোটি টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৭ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৭ কোটি ৩ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, মে ২৩, ২০২২
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa