ঢাকা, শনিবার, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ জুলাই ২০২২, ০১ জিলহজ ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

পাইলট মাদার ভেসেল ও যন্ত্রপাতি পাচ্ছে মোংলা বন্দর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, মে ১৮, ২০২২
পাইলট মাদার ভেসেল ও যন্ত্রপাতি পাচ্ছে মোংলা বন্দর

ঢাকা: কর্ণফুলী শিপ বিল্ডার্স লিমিটেডের কাছ থেকে মোংলা বন্দরের জন্য ১টি পাইলট মাদার ভেসেল এবং সহায়ক যন্ত্রপাতি কেনার প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকার। এতে মোট ব্যয় ধরা হয়েছে ১৮৬ কোটি ৯৫ লাখ টাকা।

বুধবার (১৮ মে) দুপুরে ভার্চ্যুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জিল্লুর রহমান চৌধুরী সাংবাদিকদের জানান, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা-কমিটির অনুমোদনের জন্য তিনটি এবং ক্রয়সংক্রান্ত কমিটির অনুমোদনের জন্য (টেবিলে ২টিসহ) মোট ৯টি প্রস্তাব উপস্থাপন করা হয়েছে। ক্রয় সংক্রান্ত প্রস্তাবনাগুলোর মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের তিনটি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের দুটি, পানি সম্পদ মন্ত্রণালয়ের একটি, কৃষি মন্ত্রণালয়ের একটি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের একটি এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের একটি প্রস্তাবনা ছিল।   ক্রয় সংক্রান্ত কমিটির অনুমোদিত ৮টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ২ হাজার ৪১০ কোটি ৬১ লাখ ২৫ হাজার ২৩৫ টাকা। মোট অর্থায়নের সম্পূর্ণ অর্থই জিওবি থেকে ব্যয় হবে।

অতিরিক্ত সচিব আরও জানান, নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন মোংলা বন্দর কর্তৃপক্ষ কর্তৃক ‘মোংলা বন্দরের জন্য সহায়ক জলযান সংগ্রহ’ প্রকল্পের আওতায় ১টি পাইলট মাদার ভেসেল এবং সহায়ক যন্ত্রপাতি ও সেবা কর্ণফুলী শিপ বিল্ডার্স লিমিটেডের কাছ থেকে ১৮৬ কোটি ৯৫ লাখ ৫৫ হাজার ৯০ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠকে অনুমোদিত অন্যান্য প্রস্তাবগুলো হলো-  
নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন মোংলা বন্দর কর্তৃপক্ষ কর্তৃক ‘মোংলা বন্দরে আধুনিক বর্জ্য ও নিঃসৃত তেল অপসারণ ব্যবস্থাপনা’ প্রকল্পের প্যাকেজ নং-জি ১, লট-২ এর আওতায় স্ব-চালিত বার্জ, সার্ভিস টাগ বোট, মুরিং গিয়ারসহ পন্টুন এবং ডাম্ব বার্জ কিনবে সরকার। ঢাকার রেডিয়েন্ট শিপইয়ার্ড লিমিটেড ঢাকার কাছ থেকে ৪০ কোটি ৯০ লাখ ২ হাজার ৫০০ টাকায় এই ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন নৌপরিবহন অধিদপ্তর কর্তৃক ‘গ্লোবাল মেরিটাইম ডিস্ট্রেস অ্যান্ড সেফটি সিস্টেম এবং ইন্টিগ্রেটেড মেরিটাইম নেভিগেশন সিস্টেম (ইজিআইএমএনএস)’ প্রকল্পে নিয়োজিত পরামর্শক প্রতিষ্ঠান এএনএসই টেকনোলজিসকে ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ১০ কোটি ৩৪ লাখ ৯৬ হাজার টাকা (সংশোধিত) ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাবও অনুমোদন দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, মে ১৮,২০২২
জিসিজি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa