ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ভোজ্যতেলে ভ্যাট প্রত্যাহারের সুফল পাচ্ছে মানুষ: বাণিজ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৬ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২২
ভোজ্যতেলে ভ্যাট প্রত্যাহারের সুফল পাচ্ছে মানুষ: বাণিজ্যমন্ত্রী

ঢাকা: ভোজ্যতেলের ওপর থেকে ট্যাক্স ও ভ্যাট প্রত্যাহারের সুফল দেশের মানুষ পেতে শুরু করেছে করেছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, ভোজ্যতেলের সরবরাহ ও মূল্য স্বাভাবিক রাখতে তদারকি জোরদার করা হয়েছে।

সোমবার (০৪ এপ্রিল) বিকেলে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত টাস্কফোর্স কমিটির প্রথম সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, সরবরাহ চেইন ঠিক রাখতে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরসহ বাণিজ্য মন্ত্রণালয় কাজ করছে। বিশেষ করে তেলের ক্ষেত্রে। সেখানে কিছুটা উন্নতি হয়েছে। তেলে ১৫ শতাংশ ভ্যাটের স্থানে ৫ শতাংশ করা হয়েছে। সেটার প্রভাব বাজারে পড়েছে। যেটা আমরা ১৬৮ করেছিলাম, সেটা এখন খুচরা বাজারে ১৬২ টাকায় বিক্রি হচ্ছে। আর পাইকারি বাজারে ১৫৮ টাকা। দেশে লাখ লাখ খুচরা ব্যবসায়ী রয়েছে, সেখানে কোথাও কোথাও একটি ব্যতিক্রম হয়।

বাণিজন্যমন্ত্রী বলেন, আমাদের বড় কোনো সমস্যা নেই। আমাদের কাছে ৯০ হাজার টন তেল মজুদ আছে। কোথাও যদি কেউ সুযোগ নেওয়ার চেষ্টা করে, সেটা আমরা চিহ্নিত করার চেষ্টা করছি। আমাদের বিভিন্ন সংস্থা মনিটরিং করছে। একটু আগে আমাদের স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। তিনি জানতে চেয়েছেন পণ্য পরিবহনে কোথাও কোনো বাধাপ্রাপ্ত হচ্ছে কিনা। আমরা সবদিক থেকেই ফলোআপ করার চেষ্টা করছি।

টিপু মুনশি আরও বলেন, রোজার আগে হোক আর পরে হোক ব্রাজিল, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ায় তেলের দাম যদি না কমে তাহলে আমরা কুলাতে পারবো না। তবে তেলের ওপর ভ্যাট কমানোর ফলে দাম নিম্নমুখী। মশুর ডাল ঠিক আছে। পেঁয়াজের দাম এমন অবস্থা হয়েছে, টিসিবি তো এখন পেঁয়াজ না দেওয়ার জন্য পালিয়ে বেড়াচ্ছে। গতকাল ২৮ টাকা দরে পেঁয়াজ কিনেছি। উত্তরায় যদি ২৮ টাকা হয় কৃষকরা তো দাম পাবে না। তাহলে ১০ দিন পর কৃষক আবার মাঠে নামবে। আমরা চেষ্টা করবো রমজান মাসে দাম নিন্মমুখী রাখার জন্য।

আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমেছে তাহলে দেশের বাজারে কী ব্যবস্থা নেওয়া হবে জানতে চাইলে বাণিজ্যমন্ত্রী বলেন, আপনাদের জেনে রাখা ভালো এ মুহূর্তে তেলের যে দাম নির্ধারণ করা আছে সেটা ১৪০০ ডলারের উপরে দাম ধরে করা হয়েছে। আর বর্তমানে গত কয়েকদিনে আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমে এখনও ১৬০০ ডলারের উপরে বিক্রি হচ্ছে। তাই এটা যখন বাংলাদেশে ঢুকবে তখন এক মাসে গড় করে দাম নির্ধারণ করবো। আমরা কিন্তু প্রতিদিন না প্রতি ঘণ্টায় খোঁজ রাখছি আন্তর্জাতিক বাজারের।

ভোজ্যতেল কোম্পানিগুলো বাজারে সরবরাহ কমিয়ে দিয়েছে, এ বিষয়ে কী ব্যবস্থা নিচ্ছেন জানতে চাইলে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এস এম শফিকুজ্জামান বলেন, ভোক্তা অধিকার থেকে আমরা দুই বার অভিযান করেছি। সেখানে গত সপ্তাহে একটি শুনানি করেছি, সেখানে দেখা গেছে কোম্পানিগুলো উৎপাদন কমিয়ে দিয়েছে। এ বিষয়ে মন্ত্রণালয়ে একটি প্রতিবেদন দিয়েছি। আজকে একটি সিদ্ধান্ত হয়েছে আগামী বুধবার তাদের ডাকা হয়েছে। তাই বুধবারের পরেই এ বিষয়ে বিস্তারিত জানতে পারবেন।  

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের চেয়ারম্যান (সচিব) মো. আফজাল হোসেন, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারপার্সন মো. মফিজুল ইসলাম, টিসিবির চেয়ারম্যান ব্রি. জে. মো. আরিফুল হাসান, এফবিসিসিআই এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোস্তফা আজাদ চৌধুরী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮০৪ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০২২
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।