ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মৌসুম শেষে নিলামে উঠেছে ৩৭ হাজার কেজি চা

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৩ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
মৌসুম শেষে নিলামে উঠেছে ৩৭ হাজার কেজি চা মৌসুমের শেষ ২২তম চা নিলামের একাংশ। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: দেশের আন্তর্জাতিক দ্বিতীয় চা নিলাম কেন্দ্রে চলতি মৌসুমের ২০২১-২২ সালে ২২তম শেষ চা নিলাম সম্পন্ন হয়েছে। এতে ৫টি ব্রোকার্সের মাধ্যমে মোট ৩৭ হাজার ৪৯০ কেজি চা নিলামের জন্য তোলা হয়েছে।

বুধবার (২৩ মার্চ) দুপুরে মৌলভীবাজারের শ্রীমঙ্গল শহরের খাঁন টাওয়ারের দোতলায় দেশের ২২তম চা নিলাম সম্পন্ন হয়।

নিলামে লুয়াইউনি চা বাগান, নাহার চা বাগান, সাগরনাল চা বাগান,পঞ্চগড়ের সুরমা ও পূর্ণিমা চা বাগান, শ্রীবাড়ী চা বাগান, বৃন্দাবন চা বাগান, এমআর খান চা বাগান, জুলেখা নগর চা বাগান, ধামাই চা বাগান, বাহাদুরপুর চা বাগান, হাফিজ চা বাগান, সোনারূপা চা বাগানের চা তোলা হয়।

নিলামে প্রতি কেজি চায়ের সর্বোচ্চ দাম ছিল লুয়াইউনি চা বাগানের জিওবি সাইজের চা ৬২০ টাকা, সাগরনাল চা বাগানের চা ৫৫০টাকা, নাহার চা বাগানের চা ৫০০ টাকা ও শ্রীবাড়ী চা বাগানের চা ৪৮০ টাকা দরে সর্বোচ্চ দামে বিক্রি হয়েছে। তার মধ্যে বৃন্দাবন চা বাগানের গ্রিন টি ১৬০০ টাকা দরে বিক্রি হয়।

সূত্র জানায়, টি প্লান্টার্স অ্যান্ড ট্রেডার্স অ্যাসোসিয়েশন বাংলাদেশের (টিপিটিএবির) ব্যবস্থাপনায় অনুষ্ঠিত নিলামে দেশের বিভিন্ন স্থান থেকে অর্ধশতাধিক বায়ার ও ৫টি ব্রোকার্স হাউজ অংশ নেয়। এ ব্রোকার্সগুলো- শ্রীমঙ্গল ব্রোকার্স লিমিটেড, সোনার বাংলা ব্রোকার্স লিমিটেড, জিএস ব্রোকার্স লিমিটেড, রুপসীবাংলা টি ব্রোকার্স, জালালাবাদ টি ব্রোকার্স লিমিটেড। এই ৫টি ব্রোকার্স হাউজের অধীনে ৩৭ হাজার ৪৯০ কেজি চা নিলামে তোলা হয়। যার অধিকাংশই বিক্রি হয়ে গেছে।

শ্রীমঙ্গল ব্রোকার্স লিমিটেডের চেয়ারম্যান হেলাল আহমেদ জানান, শেষ নিলামে চায়ের ভালো দামে বিক্রি হয়েছে। প্রতিটি নিলামে ধারাবাহিকভাবে চা বিক্রি বেড়েছে।  

বাংলাদেশ সময়: ০৭২২ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।