ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পাল্লা দিয়ে বাড়ছে আলকাতরার দামও

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৫ ঘণ্টা, মার্চ ১২, ২০২২
পাল্লা দিয়ে বাড়ছে আলকাতরার দামও

খুলনা: জীবন ধারণের উপযোগী প্রতিটি জিনিসের অগ্নিমূল্য। তেল, চাল, ডাল, চিনি, আটা ইত্যাদি দ্রব্যের দাম প্রতিনিয়ত বাড়ছে।

এর মধ্যে হঠাৎ করে পাল্লা দিয়ে বাড়তে শুরু করেছে আলকাতরার দামও।

আলকাতরার দাম অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায় এটির ব্যবহারকারী অনেকে আক্ষেপ করে বলছেন, এটি তো কেউ খায় না তাহলে এটার দাম বেড়ে গেল কেন?

এ প্রসঙ্গে শনিবার (১২ মার্চ) সকালে খুলনার রূপসা ঘাট ইঞ্জিনচালিত নৌকা মাঝি সংঘের সভাপতি রেজা বেপারি বাংলানিউজকে বলেন, আলকাতরা তো মানুষ খায় না। তারপরও দাম বাড়ছে।  গত সপ্তাহে যে আলকাতরা (এরপ্লেন মার্কা) কিনেছি ১৯০০ টাকায় এখন তার মূল্য চাচ্ছে ২২০০ টাকা।

খুলনার বড় বাজারের মা মনসা ভাণ্ডারের মালিক গণেশ চন্দ্র বণিক বাংলানিউজকে বলেন, আলকাতরার দাম বৃদ্ধি পেয়েছে।  

কোম্পানি বলছে, বিদেশ থেকে আলকাতরা আসছে কম। তাওয়ান থেকে আলকাতরা আনা হয়। এছাড়া আলকাতরা আনার জাহাজ ভাড়া বেড়ে গেছে। এর প্রভাব পড়েছে আলকারতার দামের ওপর।  

নুর কেমিক্যালের ১৬ কেজির আলকাতরা ২৬০০ টাকায় বিক্রি হচ্ছে। যা আগে ছিল ২৩০০-২৪০০ টাকা। নৌকা মার্কা আলকাতরা ২৩০০ টাকা থেকে বেড়ে ২৫০০ টাকা হয়েছে। প্রতি টিনে ২০০ টাকা বেড়ে গেছে।

একই বাজারের ওমর ট্রেড সেন্টারের সেলস ম্যানেজার সঞ্জয় কুমার সাহাও আলকাতরার মূল্য বৃদ্ধির বিষয়টি স্বীকার করেছেন।

জানা যায়, আলকাতরা কালো অথবা বাদামি বর্ণের এক প্রকার আঠালো পদার্থ। নৌকা ও ট্রলারের নিচের অংশকে পানির ক্ষয় থেকে মুক্ত রাখতে রাস্তা নির্মার্ণ, মেডিকেটেড সাবান, শ্যাম্পু, অয়েন্টমেন্ট তৈরি ইত্যাদি কাজে আলকাতরা ব্যবহার করা হয়। আলকাতরা তৈরি হয় কেরোসিনের খনি থেকে থেকে। কেরোসিনের খনি খেতে কেরোসিন আলাদা করে নিলে সেখানে বর্জ্য পদার্থ থাকে। এই বর্জ্য পদার্থ রিফাইনারি করে আলকাতরা তৈরি করা হয়।

বাংলাদেশ সময়: ১৪২১ ঘণ্টা, মার্চ ১২, ২০২২
এমআরএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।