ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

টানা চার কার্যদিবস পর পুঁজিবাজারে সূচক সামান্য বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, মার্চ ৮, ২০২২
টানা চার কার্যদিবস পর পুঁজিবাজারে সূচক সামান্য বেড়েছে

ঢাকা: টানা চার কার্যদিবস পর মঙ্গলবার (৮ মার্চ) পুঁজিবাজারে সূচকের সামান্য উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

এর আগে চার কার্যদিবস পুঁজিবাজারে সূচকের পতন হয়।  

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। এদিকে মঙ্গলবারও লেনদেনের শুরুতে বড় পতন দেখা যায় পুঁজিবাজারে। লেনদেন চলাকালে ডিএসইএক্স সূচক ১৩৮ পয়েন্ট কমে যায়। হঠাৎ বিএসইসির সংবাদ সম্মেলনের খবরে ঘুরে দাঁড়ায় পুঁজিবাজার। দিন শেষে ডিএসইএক্স বাড়ে ১৭ পয়েন্ট।

বাজার বিশ্লেষণে দেখা যায়, এদিন ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪৭৪ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৯৯ ও ২৩৭৪ পয়েন্টে অবস্থান করছে।

মঙ্গলবার ডিএসইতে ৭৪৬ কোটি ৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ৬ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ৭৪০ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

এদিন ডিএসইতে ৩৭৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২১৭টি কোম্পানির, কমেছে ১১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

মঙ্গলবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, বিএসসি, বিকন ফার্মা, স্কয়ার ফার্মা, বিএটিবিসি, লাফার্জহোলসিম, অরিয়ন ফার্মা, অগ্নি সিস্টেম, ফরচুন সু ও ব্র্যাক ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ১৮ পয়েন্টে। মঙ্গলবার সিএসইতে হাত বদল হওয়া ২৭৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩৭টির, কমেছে ১১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টি কোম্পানির শেয়ার দর।

এদিন সিএসইতে ২২ কোটি ২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় দেড় কোটি টাকা বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২০ কোটি ৭১ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, মার্চ ০৮, ২০২২
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।