ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ইথিওপিয়াকে ওষুধ ও আইসিটি পণ্য নিতে আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, মার্চ ৬, ২০২২
ইথিওপিয়াকে ওষুধ ও আইসিটি পণ্য নিতে আহ্বান

ঢাকা: ইথিওপিয়াকে বাংলাদেশ থেকে ঔষুধ, প্লাস্টিক, ইলেক্ট্রিক ও আইসিটি পণ্য নেওয়ার আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, বাংলাদেশের সব পণ্য বিশ্বমানের এবং দামেও তুলনামূলক কম।

ইথিওপিয়া ওষুধের পাশাপাশি উল্লিখিত পণ্য বাংলাদেশ থেকে আমদানি করলে লাভবান হবে বলে জানান বাণিজ্যমন্ত্রী।

রোববার (৬ মার্চ) ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় দেশটির বাণিজ্য ও শিল্পমন্ত্রী মিলাকো আলেবেলের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের সময় তিনি এ আহবান জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, তৈরি পোশাকের পাশাপাশি বাংলাদেশ ওষুধ, আইসিটি পণ্য, জাহাজ নির্মাণ, প্লাস্টিক পণ্য, সিরামিক, লাইট ইঞ্জিনিয়ারিং এবং কৃষিজাত পণ্য পৃথিবীর বিভিন্ন দেশে রপ্তানি করছে। দ্বিপাক্ষিক আলাপ আলোচনার মাধ্যমে বাণিজ্য-বিনিয়োগ বৃদ্ধি এবং এক্ষেত্রে জটিলতাগুলো দূর করা সম্ভব। উভয় দেশের বাণিজ্য প্রতিনিধিদল সফর বিনিময় করলে বাণিজ্য সহজ হবে। বিনিয়োগের ক্ষেত্রে পরিবেশ সৃষ্টি করা হলে এখানে বিনিয়োগে আগ্রহ বাড়বে।

ইথিওপিয়ার বাণিজ্য ও শিল্পমন্ত্রী মিলাকো আলেবেল দ্বিপাক্ষিক বৈঠকের সময় বলেন, বাংলাদেশের উন্নয়ন এখন দৃশ্যমান। ইথিওপিয়ার উন্নয়নে বাংলাদেশের উন্নয়ন, দক্ষতা ও অভিজ্ঞতা কাজে লাগানো সম্ভব। বাংলাদেশ ইথিওপিয়া থেকে ফলমূল, ওয়েলসিড, কফি, ফুল প্রভৃতি পণ্য আমদানি করলে লাভবান হবে। ইথিওপিয়ার এসব পণ্য মানসম্পন্ন এবং দাম তুলনামূলক কম। ইথিওপিয়ার সঙ্গে যোগাযোগ আরও উন্নত এবং পণ্য আমদানি ও রপ্তানি সহজ হলে আদ্দিস আবাবা এ অঞ্চলের বাণিজ্য হাব হিসেবে গড়ে উঠবে।

উভয় দেশ চলমান বাণিজ্য জটিলতা দূর করে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি করতে একমত পোষণ করে। ঢাকার সঙ্গে আদ্দিস আবাবা সরাসরি ফ্লাইট চালুর বিষয়টি অনেক দূর এগিয়েছে। আশা করা যায়, আগামী জুন মাসে উভয় দেশের মধ্যে সরাসরি ফ্লাইট চালু করা সম্ভব হবে।

বাংলাদেশ সময়: ২১০১ ঘণ্টা, মার্চ ০৬, ২০২২
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।