ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি বন্ধ 

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, মার্চ ৫, ২০২২
বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি বন্ধ 

বেনাপোল (যশোর): বেনাপোল কাস্টমস কর্তৃপক্ষ দ্বারা সিঅ্যান্ডএফ এজেন্ট ব্যবসায়ীদের হয়রানি বন্ধের দাবিতে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দিয়েছে বেনাপোল বন্দর ব্যবহারকারী ব্যবসায়ী সংগঠন।  

শনিবার (৫ মার্চ) বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন বেনাপোল সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন।

তিনি জানান, ব্যবসায়ীরা যখন একটি পণ্য আমদানি করে নিয়ে আসছে তখন কাস্টমস কর্তৃপক্ষ সে পণ্যের নির্ধারিত এইচএস কোড পরিবর্তন করে তাদের ইচ্ছে মতো এইচএস কোড ব্যবহার করছে। ফলে সে ব্যবসায়ী পণ্যটি বন্দর থেকে খালাস নিতে নির্ধারিত শুল্ক থেকে বাড়তি শুল্ক দিয়ে ছাড় করাতে হচ্ছে। এতে করে ব্যবসায়ীদের লোকসান গুনতে হচ্ছে। এছাড়া ভারতীয় ট্রাক চালকরা মাঝে মাঝে বৈধ আমদানি পণ্যের সঙ্গে অবৈধ মালামাল নিয়ে আসে। সেটার জন্য ভারতীয় ট্রাক চালকদের আটক না করে যে সিঅ্যান্ডএফ পণ্যটি গ্রহণ করছে সে সিঅ্যান্ডএফ লাইসেন্স ও সিঅ্যান্ডএফ স্টাফদের কার্ড নোটিশ ছাড়ায় বাতিল করে দিচ্ছে। বেনাপোল কাস্টমস কর্তৃপক্ষের এসব হয়রানি বন্ধের দাবিতে আগামীকাল (৬ মার্চ) রোববার থেকে অনির্দিষ্টকালের জন্য আমদানি রপ্তানি বাণিজ্যসহ পণ্য খালাস বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ব্যবসায়ী সংগঠন।  

বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান জানান, বেনাপোল কাস্টমস কর্তৃপক্ষ প্রতিনিয়ত সিঅ্যান্ডএফ স্টাফদের হয়রানি করছে। গত ৩ মার্চ ভারতীয় একটি ট্রাকে বৈধ মালামালের মধ্যে মাদক ও ঘোষণা বহির্ভূত নিষিদ্ধ পণ্য উদ্ধার করেছে কাস্টমস কর্তৃপক্ষ। এই পণ্যটি একটি সিঅ্যান্ডএফ গ্রহণ করায় তাদের লাইসেন্স ও সিঅ্যান্ডএফ স্টাফের কার্ড বাতিল করেছে কাস্টমস কর্তৃপক্ষ। এবং তাদের বিরুদ্ধে মামলা দায়ের করেছে কাস্টমস কতৃপক্ষ।  

তিনি আরও জানান, ভারতীয় ট্রাক চালকরা বৈধ মালামালের আড়ালে কি নিয়ে আসছে সেটার দায়ভারও সিঅ্যান্ডএফ এজেন্টের ওপর চাপিয়ে দিচ্ছে কাস্টমস কর্তৃপক্ষ। কিন্তু যে ভারতীয় ট্রাকচালক অবৈধ মালামাল নিয়ে আসছে তাকে আটক করছে না কাস্টমস কর্তৃপক্ষ। এবং এসব হয়রানি বন্ধ না হওয়া পর্যন্ত আগামীকাল (৬ মার্চ) থেকে এ বন্দরে আমদানি রপ্তানি বাণিজ্য ও পণ্য খালাস বন্ধ থাকবে।  

বেনাপোল কাস্টমস হাউজের যুগ্ম কমিশনার আব্দুর রশিদ মিয়া জানান, সিঅ্যান্ডএফ স্টাফ সদস্যদের কাছ থেকে জানতে পেরেছি এ বন্দর ব্যবহারকারী ব্যবসায়ীরা তাদের বিরুদ্ধে হয়রানির অভিযোগ এনে আগামীকাল (৬ মার্চ) থেকে আমদানি রপ্তানি বাণিজ্য বন্ধ করেছে। তারা এ বন্দর থেকে সরকারের রাজস্ব আদায়ে কড়াকড়ি আরোপ করেছে। যার ফলে এ বন্দর ব্যবহারকারী ব্যবসায়ী সংগঠনগুলো তাদের বিরুদ্ধে হয়রানির অভিযোগ এনে আমদানি রপ্তানি বাণিজ্য বন্ধ করছে। কিন্তু সিঅ্যান্ডএফ ব্যবসায়ী সংগঠনগুলো তাদের বিরুদ্ধে হয়রানির অভিযোগ এনেছে সেটা ভিত্তিহীন বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৯১১ ঘণ্টা, মার্চ ০৫, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।