ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

খেলাপি ঋণ ১ লাখ ৩ হাজার ২৭৩ কোটি টাকা 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৮ ঘণ্টা, মার্চ ৩, ২০২২
খেলাপি ঋণ ১ লাখ ৩ হাজার ২৭৩ কোটি টাকা 

ঢাকা: বছর শেষে দেশের ব্যাংকিং খাতে খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ১ লাখ ৩ হাজার ২৭৩ কোটি টাকায়। আগের বছরের একই সময়ের তুলনায় বেড়েছে ১৪ হাজার ৫৩৯ কোটি টাকা।

কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালের ডিসেম্বর শেষে ব্যাংকিংখাতে ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ১৩ লাখ ১ হাজার ৭৯৭ কোটি ২৬ লাখ টাকা। এর মধ্যে গেল এক বছরে খেলাপি হয়েছে ১৪ হাজার ৫৩৯ কোটি টাকা। যা ব্যাংকগুলোর বিতরণ করা ঋণের প্রায় ৮ শতাংশ।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালের ডিসেম্বর শেষে ব্যাংকিং খাতে খেলাপি ঋণ ছিল ৮৮ হাজার ৭৩৪ কোটি টাকা। সে হিসেবে ২০২১ সালের ডিসেম্বর শেষে এক বছরে খেলাপি ঋণ বেড়েছে ১৪ হাজার ৫৩৯ কোটি টাকা।  

২০২১ সালে খেলাপি বাড়ায় ঋণের ১১ হাজার কোটি টাকা বেসরকারি ব্যাংকগুলোতে। সরকারি ব্যাংকগুলোর খেলাপি ঋণ বেড়েছে দুই হাজার কোটি টাকা। এতে প্রথমবারের মত খেলাপি ঋণে সরকারি ব্যাংককে ছাড়িয়ে গেল বেসরকারি ব্যাংক। তারপরও এখন পর্যন্ত বেসরকারি ব্যাংকগুলোর তুলনায় সরকারি ব্যাংকের খেলাপি ঋণের পরিমাণ বেশি।

খেলাপি ঋণ কমিয়ে আনতে সরকার দীর্ঘদিন ধরে বিভিন্ন সুবিধা দিয়ে আসছে। বিশেষ করে মহামারি করোনার কারণে কিস্তির একটি নিদিষ্ট অংশ পরিশোধ করে খেলাপি না হওয়ার সুযোগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ সময়: ০৭৩৬ ঘণ্টা, মার্চ ৩, ২০২২
এসই/এএটি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।