ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ওয়েস্টার্ন ইকোনমিক করিডোরে দুই পরামর্শক প্রতিষ্ঠান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২২
ওয়েস্টার্ন ইকোনমিক করিডোরে দুই পরামর্শক প্রতিষ্ঠান

ঢাকা: ওয়েস্টার্ন ইকোনমিক করিডোর অ্যান্ড রিজিওনাল এনহ্যান্সমেন্ট প্রোগ্রাম (ওয়েকেয়ার) ফেজ-১ এর পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ দিয়েছে সরকার। যৌথভাবে কাজটি পেয়েছে কোরিয়ার দোহা ইঞ্জিনিয়ারিং কোং লিমিটেড এবং বাংলাদেশের ডেভেলপমেন্ট ডিজাইন কনসালট্যান্টস লিমিটেড।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) দুপুরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে ৫৯ কোটি ৭৪ লাখ ২৬ হাজার ৫৪০ টাকা।

অর্থমন্ত্রী জানান, ক্রয় কমিটির অনুমোদনের জন্য মোট ৫টি প্রস্তাব উত্থাপন করা হয়েছে। ক্রয় প্রস্তাবনাগুলোর মধ্যে শিল্প মন্ত্রণালয়ের ২টি, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের ১টি, স্থানীয় সরকার বিভাগের ১টি এবং কৃষি মন্ত্রণালয়ের ১টি প্রস্তাবনা ছিল। এর মধ্যে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ৪টি প্রস্তাবের অনুমোদন দিয়েছে। ৪টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৪৯২ কোটি ৪৭ লাখ ৭৩ হাজার ৪৭৭ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ৭৮ কোটি ৫২ লাখ ৬ হাজার ২৫০ টাকা এবং দেশীয় ব্যাংক ও বিশ্বব্যাংকের ঋণ ৪১৩ কোটি ৯৫ লাখ ৬৭ হাজার ২২৭ টাকা।

সভাশেষে প্রস্তাবগুলোর বিস্তারিত তুলে ধরে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. জিল্লুর রহমান চৌধুরী সাংবাদিকদের জানান, স্থানীয় সরকার বিভাগের অধীন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের ‘ওয়েস্টার্ন ইকোনমিক করিডোর অ্যান্ড রিজিওনাল এনহ্যান্সমেন্ট প্রোগ্রাম (ওয়েকেয়ার) ফেজ-১”-এ পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের অনুমোদন দিয়েছে সরকার। যৌথভাবে কোরিয়ার দোহা ইঞ্জিনিয়ারিং কোং লিমিটেড এবং বাংলাদেশের ডেভেলপমেন্ট ডিজাইন কনসালট্যান্টস লিমিটেডকে পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে নিয়োগের অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে ৫৯ কোটি ৭৪ লাখ ২৬ হাজার ৫৪০  টাকা।

এছাড়া সভায় বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ কর্তৃক সরকারি ক্রয়ে আরও অধিক দরদাতা, বিশেষ করে দেশি দরদাতা প্রতিষ্ঠানের সক্ষমতা বৃদ্ধি ও অংশগ্রহণ নিশ্চিত করার বিষয়ে আন্তঃমন্ত্রণালয় কমিটি ১১টি সুপারিশ এবং পরিকল্পনামন্ত্রীর পর্যবেক্ষণ অনুমোদনের জন্য দেওয়া হলেও ক্রয় কমিটি প্রস্তাবটি আরও বিচার-বিশ্লেষণ করে পরবর্তী সভায় উপস্থাপনের জন্য ফেরত দিয়েছে।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২২
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।