ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

শাহবাগে ফুলের বাজার চড়া, শুভেচ্ছা জানাতে বাড়ছে বিক্রি

সাজ্জাদুল কবির, ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২২
শাহবাগে ফুলের বাজার চড়া, শুভেচ্ছা জানাতে বাড়ছে বিক্রি রাজধানীর শাহবাগ ফুলের বাজার। ছবি: ডি এইচ বাদল

ঢাকা বিশ্ববিদ্যালয়: পঞ্জিকার তারিখ পরিবর্তন হওয়ায় বসন্ত আর ভালোবাসা দিবস একই দিনে হলেও আগের হিসেবেই বসন্ত উদযাপন করছে উৎসব প্রিয় বাঙালিরা। এ দুটি দিবসকে ঘিরে ফুল দিয়ে প্রিয়জনদের শুভেচ্ছা জানাতে ইচ্ছা পোষণ করে সবাই।

এ কারণে ফুলের চাহিদা বেশি থাকায় দামও বাড়তে থাকে পাল্লা দিয়ে।

রাজধানীর ফুলের বাজার হিসেবে পরিচিত শাহবাগেও চড়া দামে বিক্রি হচ্ছে ফুল।

রোববার (১৩ ফেব্রুয়ারি) সরেজমিনে দেখা গেছে, নিয়মিত দোকানিদের পাশাপাশি ভ্রাম্যমাণ দোকানগুলোতেও ব্যাপক ফুল সংগ্রহ করা হয়েছে। দুই দিবসকে ঘিরে অধিক বিক্রির মাধ্যমে মুনাফা অর্জনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বিক্রেতারা। বসন্তের পাঞ্জাবি, শাড়ি পরে ঘুরে ঘুরে পছন্দের ফুল কিনেছেন ঘুরতে বের হওয়া যুগলসহ বিভিন্ন বয়সের মানুষ।

বিক্রেতারা হরেক রঙের গোলাপ, রজনীগন্ধা, অর্কিড, দোলনচাঁপা, পদ্মা, জিনিয়া, ডালিয়া, চাইনিজ গাঁদা, জিপসিসহ বিভিন্ন ধরনের ফুলের সমাহার ঘটিয়েছেন। তবে এসব ফুলগুলো নিয়মিত মূল্যের চেয়ে বাড়তি দামে বিক্রি হচ্ছে।

সবুজ নামে এক ফুল বিক্রেতা বলেন, আগে আমরা ১০০ গোলাপ ফুল ৩০০ টাকায় কিনে আনতাম। এখন সেই ১০০টি গোলাপের মূল্য ছয় হাজার টাকা। ফলে আমাদের চড়া মূল্যে কিনে অধিক মূল্যেই বিক্রি করতে হচ্ছে। প্রতি পিস গোলাপ বিক্রি করতে হচ্ছে ৫০ থেকে ৮০ টাকায়, জিপসি ৬০ টাকা ও গাঁদা ফুলের মালা ১০০ টাকা।

আরেক বিক্রেতা রহিম সরকার বলেন, ফুলের দাম শুনলে অনেকে চলে যায় কিন্তু যারা কিনার তারা কিনেই। আমরা সারারাত এখানে থাকবো। রাতে অনেক বিক্রি হবে আশা করছি।

প্রত্যাশিত বিক্রি না হলে ক্ষতির আশঙ্কা করে আরেক দোকানদার ফারুক হোসেন বাংলানিউজকে বলেন, করোনা ও মেট্রোরেল নির্মাণের কারণে দুই বছর আমাদের দিবসগুলোতে ভালো বিক্রি হয়নি। আশা করছি এবার তা কাটিয়ে উঠতে পারবো।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২২
এসকেবি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।