ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

হিলি স্থলবন্দর দিয়ে পাথর রপ্তানি বন্ধ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২২
হিলি স্থলবন্দর দিয়ে পাথর রপ্তানি বন্ধ

দিনাজপুর: দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশে পাথর রপ্তানি বন্ধ করে দিয়েছে ভারত। অভ্যন্তরীণ নানা জটিলতার কারণে দেশের অন্যতম স্থলবন্দরে দিয়ে রপ্তানি বন্ধ রয়েছে।

এতে পাথরের দাম বাড়ার আশঙ্কা করছেন ব্যবসায়ীরা।  

শনিবার (১২ ফেব্রুয়ারি) সকাল থেকেই এ বন্দর দিয়ে পাথর রপ্তানি বন্ধ রেখেছে ভারতীয় ব্যবসায়ীরা।  

জানা যায়, ভারতে পার্কিং চার্জ বৃদ্ধি, ওভারলোডিংসহ ভারতের অভ্যন্তরে নানা জটিলতার কারণে রপ্তানি কার্যক্রম বন্ধ রাখা হয়েছে।

রপ্তানি বন্ধের বিষয়ে হিলি কাস্টমস সিআ্যন্ডএফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জামিল হোসেন চলন্ত জানান, ভারতে পার্কিংয়ে চার্জ নিয়ে সমস্যা তৈরি হয়েছে। এছাড়া ওভারলোডিংয়ের সমস্যা রয়েছে যে কারণে পাথর রপ্তানিতে সমস্যা হয়েছে। ভারতীয় রপ্তানিকারক অ্যাসোসিয়েশন তাদের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে বসছে। এ বিষয়ে আলোচনা স্বাপেক্ষে তারা তাদের সিন্ধান্ত জানাবেন। যদি সুরাহা হয়ে যায় তাহলে আবারো পূর্বের ন্যায় হিলি স্থলবন্দর দিয়ে পাথর প্রবেশ করবে।

এদিকে হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ হারুন জানান, বাংলাদেশে বিভিন্ন বড় প্রকল্পের কাজে পাথর ব্যবহার করা হচ্ছে। যেজন্য ভারত থেকে পাথর আমদানি করা হয়। এমতাবস্থায় ভারতীয় ব্যবসায়ীরা নানা সমস্যার কথা জানিয়ে পাথর রপ্তানি বন্ধ করে দিয়েছে। ফলে বাংলাদেশে পাথরের দাম বৃদ্ধি পেতে পারে।  

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।