ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ড্রেজারসহ আনুষঙ্গিক সরঞ্জাম কিনবে সরকার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২২
ড্রেজারসহ আনুষঙ্গিক সরঞ্জাম কিনবে সরকার ফাইল ছবি

ঢাকা: আনন্দ শিপইয়ার্ড ও কর্ণফুলী শিপবিল্ডার্স লিমিটেডের কাছ থেকে সাকশন ড্রেজারসহ সহায়ক জলযান ও আনুষঙ্গিক সরঞ্জামাদি কিনবে সরকার। এতে ব্যয় ধরা হয়েছে ৪২৬ কোটি ২৪ লাখ ২১ হাজার ৭৫ টাকা।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সংক্রান্ত দুটি পৃথক প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

সভা শেষে অর্থমন্ত্রী জানান, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য ২টি এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য ৯টি প্রস্তাব উত্থাপন করা হয়েছে। এর মধ্যে ক্রয় কমিটিতে মোট ৭টি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। অনুমোদিত ৭টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ২ হাজার ৩৪১ কোটি ৫৮ লাখ ৮৫ হাজার ১৩২ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ১ হাজার ৯৩৯ কোটি ৮০ লাখ ১৬ হাজার ৬৭৪ টাকা এবং জাইকা ঋণ ৪০১ কোটি ৭৮ লাখ ৬৮ হাজার ৪৫৮ টাকা।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগে সচিব (সমন্বয় ও সংস্কার) সামসুল আরেফিন সাংবাদিকদের জানান, নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ কর্তৃক (প্যাকেজ-১৩, লট-০১) আনন্দ শিপইয়ার্ড অ্যান্ড স্লিপওয়েজ লিমিটেডের কাছ থেকে ২১২ কোটি ৬৩ লাখ ২৫ হাজার ৪৮০ টাকায় ২টি কাটার সাকশন ড্রেজারসহ সহায়ক জলযান ও আনুষঙ্গিক সরঞ্জামাদি কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি বলেন, নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ কর্তৃক (প্যাকেজ-১৩, লট-০২) কর্ণফুলী শিপবিল্ডার্স লিমিটেডের কাছ থেকে ২১৩ কোটি ৬১ লাখ ৫ হাজার ৫৯৫ টাকায় ২টি কাটার সাকশন ড্রেজারসহ সহায়ক জলযান ও আনুষঙ্গিক সরঞ্জামাদি কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

সভায় অনুমোদিত অন্যান্য প্রস্তাব
স্বাস্থ্য সেবা বিভাগের অধীন স্বাস্থ্য অধিদপ্তর ৭টি বিভাগে মেডিকেল কলেজ হাসপাতালে নতুন ডায়াগনস্টিক ইমেজিং সেন্টার নির্মাণের পূর্ত কাজ যৌথভাবে ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড এবং (২) চায়না গেঝুবা গ্রুপ কোম্পানি লিমিটেডের কাছ থেকে ৪০১ কোটি ৭৮ লাখ ৬৮ হাজার ৪৫৮ টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) কর্তৃক ৩০ হাজার মে.টন ফসফরিক এসিড মোট ২৩১ কোটি ৬৮ লাখ ৪৪ হাজার ৬২০ টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২২
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।