ঢাকা, মঙ্গলবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

শ্রমিকদের বেতন পরিশোধে দেওয়া হলো ২৫ লাখ টাকা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২২
শ্রমিকদের বেতন পরিশোধে দেওয়া হলো ২৫ লাখ টাকা

ঢাকা: বন্ধ হয়ে যাওয়া বিন্নী গার্মেন্টসের শ্রমিক-কর্মচারীদের বকেয়া বেতন-ভাতা পরিশোধের জন্য শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের কেন্দ্রীয় তহবিল হতে আপদকালীন সহায়তা হিসেবে ২৫ লাখ টাকা দেওয়া হয়েছে।

বুধবার (৯ ফেব্রুয়ারি) রাজধানীর একটি হোটেলে ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদের ( টিসিসি) ৬৯তম সভার প্রাক্কালে শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বিজিএমইএ এবং বিকেএমইএ নেতাদের হাতে ২৫ লাখ টাকার চেক তুলে দেন।

এ সময় জানানো হয়, ঢাকার কমলাপুরে অবস্থিত বিন্নী গার্মেন্টসের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) করোনায় মৃত্যুর কারণে গত বছর ১৬ জুন কারখানাটি স্থায়ীভাবে বন্ধ করা হয়। সে সময় শ্রমিক-কর্মচারীদের বকেয়া বেতন-ভাতার পরিমাণ দাঁড়ায় এক কোটি ৪ লাখ টাকা। পরবর্তীতে কারখানার মালিক-শ্রমিক, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, বিজিএমইএ নেতাদের সমঝোতা বৈঠকের মাধ্যমে মেশিন যন্ত্রপাতি বিক্রি করে মালিকপক্ষ ৭৯ লাখ টাকা পরিশোধ করেন। এ সহায়তা থেকে অবশিষ্ট ২৫ লাখ বকেয়া পাওনা মালিকপক্ষ পরিশোধ করবেন।

জানা গেছে, শতভাগ রফতানিমুখী শিল্প খাতের জন্য বাংলাদেশ শ্রম আইন-২০০৬-এর ২৩২(৩) ধারার বিধান অনুযায়ী শ্রম মন্ত্রণালয়ের অধীনে গত ২০১৫ সালে শতভাগ রফতানিমুখী গার্মেন্টস শিল্পের শ্রমিকদের কল্যাণের জন্য এ তহবিল গঠন করা হয়। ২০১৭ সালের জুলাই মাস থেকে মোট রফতানির শতকরা ০.০৩ ভাগ সরাসরি বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে কেন্দ্রীয় তহবিলে জমা হচ্ছে।

এ তহবিল চালুর পর থেকে আপদকালীন সহায়তা হিসেবে বন্ধ কলকারখানার শ্রমিকদের বকেয়া বেতন-ভাতাদি পরিশোধ বাবদ বিজিএমইএ’র সদস্যভুক্ত ৯টি বন্ধ প্রতিষ্ঠানকে মোট ১ কোটি ৯০ লাখ ৬৫ হাজার টাকা এবং বিকেএমইএ সদস্যভুক্ত ১টি বন্ধ প্রতিষ্ঠানকে ৫১ লাখ ৬৫ হাজার টাকাসহ মোট ১০টি বন্ধ কারখানাকে সর্বমোট ২ কোটি ৪২ লাখ ৩০ হাজার ৯৭২  টাকা আর্থিক সহায়তা দেওয়া হয়েছে।

চেক প্রদান অনুষ্ঠানে সংসদ সদস্য এবং বিকেএমইএ সভাপতি সেলিম ওসমান, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. নাসির উদ্দীন আহমেদ, বিজিএমইএ পরিচালক এএনএম সাইফুদ্দিন, জাতীয় শ্রমিক লীগ সভাপতি নুর কুতুব আলম মান্নানসহ শ্রম মন্ত্রণালয়ের ঊধ্বর্তন কর্মকর্তা এবং বিভিন্ন মালিক-শ্রমিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, ৯ ফেব্রুয়ারি,২০২২
জিসিজি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।