ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পোশাক শ্রমিকদের বিকাশ অ্যাকাউন্ট দিয়ে গার্ডিয়ান লাইফের সেবা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২২
পোশাক শ্রমিকদের বিকাশ অ্যাকাউন্ট দিয়ে গার্ডিয়ান লাইফের সেবা

ঢাকা: পোশাক খাতের শ্রমিকদের বিমা সেবার আওতায় আনার লক্ষ্যে বিকাশের মাধ্যমে প্রথমবারের মতো স্বাস্থ্য, সঞ্চয় ও জীবন বিমার সুবিধা নিয়ে বিশেষ ইন্স্যুরেন্স পলিসি চালু করেছে গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স। এখন থেকে কারখানা প্রাঙ্গণে বিকাশ অ্যাকাউন্ট দিয়ে গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্সের ‘আস্থা’ ও ‘বন্ধু’ পলিসি দুটি নিতে পারবেন শ্রমিকরা।

 

সম্প্রতি গাজীপুরের তুরাগ গার্মেন্টস অ্যান্ড হোসিয়ারী মিলস লিমিটেড এবং মাছিহাতা সোয়েটার্স লিমিটেড কারখানা দুটিতে শ্রমিকদের পলিসি খোলার মাধ্যমে এ সেবার উদ্বোধন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্সের চিফ অপারেটিং অফিসার শামীম আহমেদ, বিকাশের চিফ কমার্শিয়াল অফিসার আলী আহম্মেদ, তুরাগ গার্মেন্টস অ্যান্ড হোসিয়ারী মিলস্ লিমিটেডের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল খালিক-উল হাসান (অব.), মাছিহাতা সোয়েটার্স লিমিটেডের জেনারেল ম্যানেজার (অ্যাডমিন, এইচ আর অ্যান্ড কমপ্লায়েন্স) মো. ফিরোজ কবির প্রধানসহ প্রতিষ্ঠানগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তারা।  

প্রতিষ্ঠানের শ্রমিকরা তাদের কারখানা প্রাঙ্গণে অবস্থিত গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের বুথে গিয়ে নিজ নিজ বিকাশ অ্যাকাউন্ট দিয়ে পাঁচ ও ১০ বছর মেয়াদী বিমা পলিসি ‘গার্ডিয়ান আস্থা’ গ্রহণ করতে পারবেন যা ইন্টারেস্টসহ রিফান্ডেবল। শুধু তাই নয়, এ পলিসিতে মাসিক ৫০০ ও ১০০০ টাকার প্রিমিয়াম পরিশোধ করে ২২ হাজার টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ১ লাখ ৬ হাজার টাকা পর্যন্ত লাইফ কাভারেজ সুবিধাও নিশ্চিত করা হয়েছে। পাশাপাশি ‘গার্ডিয়ান আস্থা’ পলিসি নিয়ে চিকিৎসার জন্য ৫০ হাজার টাকা পর্যন্ত স্বাস্থ্য বিমা কাভারেজ নেওয়ার সুযোগও থাকছে গ্রাহকদের।  

এছাড়া এক বছর মেয়াদী নন-রিফান্ডেবল ‘গার্ডিয়ান বন্ধু’ পলিসিতে শুধুমাত্র ১০০ টাকা প্রিমিয়াম দিয়েই ২৫ হাজার টাকার লাইফ কাভারেজ নিশ্চিত করতে পারবেন শ্রমিকরা। এ পলিসির অধীনে পাঁচ হাজার টাকা পর্যন্ত স্বাস্থ্যবিমা কাভারেজ পাওয়ারও বিশেষ সুযোগ রয়েছে।

কাগজপত্র, মেডিক্যাল টেস্ট ও মিটিংয়ের ঝামেলা এড়িয়ে পোশাক খাতের শ্রমিকরা সহজেই বিকাশের মাধ্যমে গার্ডিয়ান লাইফের এ পলিসিগুলো কিনতে পারবেন। বিকাশে অ্যাকাউন্ট দিয়েই পলিসি দাবি ও রিফান্ডের অর্থ গ্রহণ করতে পারবেন গার্মেন্টস কর্মীরা।  

প্রসঙ্গত, আরএমজি খাতের কর্মীদের জন্য একটি টেকসই আর্থিক ইকোসিস্টেম গড়ে তোলার পাশাপাশি স্বয়ংক্রিয়, সহজ, দ্রুত এবং সাশ্রয়ী বেতন বিতরণের সুবিধার্থে বিকাশ তার ডিজিটাল পে-রোল সেবা দিচ্ছে। এরই অংশ হিসেবে, বিকাশ ইতোমধ্যে কারখানা চত্বরে ‘সুলভ বাজার’ নামক ন্যায্যমূল্যের দোকান স্থাপন করেছে যেখানে কর্মীরা বিকাশ পেমেন্টের মাধ্যমে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র কেনার পাশাপাশি বিশেষ ছাড় পেতে পারেন। এছাড়াও কারখানায় নারী শ্রমিকদের জন্য স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন বসানোর কাজ অব্যাহত রেখেছে বিকাশ।

বাংলাদেশ সময়: ২১৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২২
এসই/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।