ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

যশোর বিসিকের প্রণোদনা ঋণ পেল ৪০ ব্যবসায়ী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২২
যশোর বিসিকের প্রণোদনা ঋণ পেল ৪০ ব্যবসায়ী ...

যশোর: করোনাকালে অর্থনীতি চাঙা রাখতে সরকারের দেওয়া প্রণোদনা পেয়েছেন যশোরের ৪০ ব্যবসায়ী। যাদের জন্য ১ কোটি ১১ লাখ টাকা বরাদ্দ হয়েছে।

আবেদনকারী ১০০ ব্যবসায়ীর মধ্যে সৌভাগ্যবান ৪০ জন এ সুবিধা পেলেও বঞ্চিত হয়েছেন অর্ধেকের বেশি।

বিসিক যশোর কার্যালয় সূত্র মতে, হালকা প্রকৌশল, ইঞ্জিনিয়ারিং শিল্প মালিক, ডেইরি ফার্ম, হস্ত ও কুটির শিল্পের সঙ্গে যুক্ত প্রায় ১০০ ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী সরকারের ৪ শতাংশ সুদের জন্য আবেদন করে। এর মধ্যে ১৮ জন নারীসহ প্রণোদন পেয়েছেন মোট ৪০ জন। সর্বোচ্চ একজন পাঁচ লাখ ও সর্বনিম্ন এক লাখ টাকার এই প্রণোদনা সুবিধা পেয়েছেন।

বিসিক যশোর কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক গোলাম হাফিজ জানান, বিসিক থেকে যারা বিভিন্ন ট্রেডে বিভিন্ন সময় প্রশিক্ষণ নিয়েছে এমন ব্যবসায়ীরা প্রণোদনার জন্য আবেদন করেন। আবেদনকারীদের মধ্যে যাচাই বাছাই করে ৪০ জন প্রণোদনা পেয়েছেন।

এর মধ্যে বুধবার (০২ ফেব্রুয়ারি) ১৩ জনকে আনুষ্ঠানিকভাবে চেক দেওয়া হয়েছে। যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খানসহ ব্যবসায়ী প্রতিনিধিদের উপস্থিতিতে চেকগুলো হস্তান্তর করা হয়। অন্যদের চেক দেওয়া প্রক্রিয়াধানী আছে।

চেক বিতরণ অনুষ্ঠানে যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান বলেন, অর্থনীতিতে অবদান রাখা ব্যবসায়ীরা করোনা মহামারিতে ক্ষতিগ্রস্ত হয়েছেন। এজন্য প্রধানমন্ত্রী ব্যবসায়ীদের প্রণোদনা সুবিধা দিচ্ছেন। এ সুবিধা গ্রহণ করে ব্যবসায়ীরা তাদের ব্যবসা সচল করে ক্ষতি পুষিয়ে নিতে পারবেন বলে আশা করি।

এদিকে, ব্যবসায়ী নেতারা বলছেন যশোরে কয়েক হাজার ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত হয়েছেন। সরকার ব্যবসায়ীদের প্রণোদনার জন্য বিভিন্ন সুযোগ সুবিধা দিলেও হাতেগোনা কিছু ব্যবসায়ী এ সুবিধা পেয়েছেন। এজন্য প্রণোদনার আওতা আরো বাড়ানো প্রয়োজন।

বাংলাদেশ সময়: ২০৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০২২
ইউজি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।