ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পেট্রাপোলে ধর্মঘটের ডাক, আমদানি-রপ্তানি বন্ধের আশঙ্কা!

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১০ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২২
পেট্রাপোলে ধর্মঘটের ডাক, আমদানি-রপ্তানি বন্ধের আশঙ্কা!

বেনাপোল (যশোর): ভারতের পেট্রাপোল বন্দর কর্তৃপক্ষ ও বিএসএফ সদস্যদের হয়রানি বন্ধের দাবিতে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দিয়েছে ভারতীয় পেট্রাপোল বন্দরে কর্মরত সিঅ্যান্ডএফ এজেন্ট স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন ও ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন।

রোববার (৩০ জানুয়ারি) রাতে বিষয়টি নিশ্চিত করেছেন ভারতের পেট্রাপোল বন্দরের স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী।

ভারতীয় স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন সূত্রে জানা যায়, পেট্রাপোল বন্দরের নতুন (এলপি) ম্যানেজার যোগদানের পর হঠাৎ করেই নতুন সিদ্ধান্ত নিয়েছেন। এর ফলে ইউনিক কার্ড ছাড়া ট্রান্সপোর্ট কর্মচারী ও ট্রাকচালকদের আইসিপি বন্দরের ভেতরে প্রবেশ করতে পারছেন না। ভারতীয় পণ্য বোঝায় প্রতিটি ট্রাক বাংলাদেশে প্রবেশের আগে বিএসএফ সদস্যরা ১০ থেকে ১৫ মিনিট ধরে তল্লাশির নামে হয়রানি করছেন। নির্দিষ্ট তথ্য ছাড়াই প্রত্যেকটি ট্রাক এভাবে তল্লাশি করায় আমদানি-রপ্তানি বাণিজ্যে বাধা সৃষ্টি হচ্ছে। শুধু তল্লাশি নয়, ট্রাকচালক ও হেলপারদের শারীরিকভাবে নির্যাতনও করছেন বিএসএফ সদস্যরা। এছাড়া ভারতীয় পণ্য বোঝায় ট্রাক হেলপার ছাড়া চালককে একাই নিয়ে যেতে হবে বাংলাদেশে, আজ আবার এমন নতুন নিয়ম চালু করেছে।

ভারতের পেট্রাপোল বন্দরের স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী জানান, ব্যবসায়ী সংগঠনগুলোর সঙ্গে আলোচনা না করে পেট্রাপোল বন্দরে আমদানি ও রপ্তানি বাণিজ্যে হঠাৎ করেই নতুন নিয়ম চালু করেছেন বন্দরের এলপি ম্যানেজার। এতে আমদানি-রপ্তানি বাণিজ্যে ব্যাঘাত ঘটছে।  

নতুন ইউনিক কার্ড তৈরি না হওয়া পর্যন্ত পুরনো নিয়মে তাদের আইসিপিতে প্রবেশ করতে দিতে হবে। এ দাবি না মানা পর্যন্ত ধর্মঘট চলবে বলেও জানান কার্তিক চক্রবর্তী।

বাংলাদেশের বেনাপোল বন্দরের ডেপুটি পরিচালক মামুন কবির তরফদার বাংলানিউজকে জানান, আমদানি-রপ্তানি বন্ধ বা পেট্রাপোল বন্দরে ধর্মঘটের কোনো পত্র আমরা পাইনি। শুনেছি ওপারে এলপি ম্যানেজারের বিরুদ্ধে ব্যবসায়ী ও ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন আন্দোলন করছে। তবে তারা বৈঠকের মাধ্যমে বিষয়টি মীমাংসার চেষ্টা চালাচ্ছেন।  

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২২
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।