ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘আমরা বিনিয়োগকারীদের রিটার্ন দিতে চাই’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২২
‘আমরা বিনিয়োগকারীদের রিটার্ন দিতে চাই’ ছবি: জি এম মুজিবুর

ঢাকা: আমরা বিনিয়োগকারীদের রিটার্ন দিতে চাই বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

রোববার (৩০ জানুয়ারি) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ের বিএসইসি কার্যালয়ে বিও হিসাবকারীদের প্রতি মাসে ই-মেইলের মাধ্যমে ই-স্টেটমেন্ট সেবা দেওয়ার উদ্বোধন উপলক্ষে আয়োজিত এক সভায় তিনি এ কথা জানান।

অনুষ্ঠানটির আয়োজন করে সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল)।  

প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, আমরা বিনিয়োগকারীকে রিটার্ন দিতে চাই। বিনিয়োগকারীর বিনিয়োগ নেবেন কিন্তু তাকে কিছু দেবেন না, এটা কোন ধরনের মনমানসিকতা। এটা অনেকের মধ্যেই কাজ করে। এ জিনিসগুলো থেকে বেরিয়ে আসতে হবে। আমরা মনে করি ক্যাপিটাল মার্কেটে যদি কেউ বিনিয়োগ করে তার বিনিয়োগ রক্ষা করা, তার বিনিয়োগকে বাড়াতে সাহায্য করা, রিটার্ন দেওয়া এটা আমাদের দায়িত্ব। সেইসঙ্গে এমন কিছু রেগুলেটরি কাজ করতে হবে আমাদের যে এ বিনিয়োগ থেকে রিটার্ন যেন ভালো হয়। এতে করে সে তো ক্যাপিটালমুখী হবেই সেইসঙ্গে তার আত্মীয়-স্বজনকেও এ মার্কেটে আনার জন্য চেষ্টা করবে।

তিনি বলেন, আমরা প্রায়ই দুই-তিনটা ঘটনা দেখেছি যে আমাদের কাস্টমার অ্যাকাউন্ট থেকে টাকা-পয়সা সরিয়ে নেওয়া হয়। বিভিন্ন রকম ফ্রন্ট অফিস, ব্যাক অফিস, সফটওয়্যার ইউজ করে মানুষের সঙ্গে প্রতারণা-জালিয়াতি করা হয়। এ জিনিসগুলো বন্ধ করার জন্য আজকের এ অনুষ্ঠানটি খুবই গুরুত্বপূর্ণ। সিডিবিএল যে নতুন সফটওয়্যার উদ্বোধন করতে যাচ্ছে আশা করি এ ধরনের যে বিপদ-আপদ, সমস্যাগুলো এ সফটওয়্যারের মাধ্যমে সমাধান সম্ভব হবে।  

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান বলেন, আমরা এখানে কোনো মানুষকে জালিয়াতি বা প্রতারণা পড়তে দিতে চাই না। আমরা যদি কোনো ধরনের জালিয়াতি-প্রতারণা ধরতে পারি তাহলে কঠিন ব্যবস্থা নেব। এসব কারণে আমরা কিন্তু দিনে দিনে আরও কঠোর হচ্ছি। মানুষের বিনিয়োগের সুরক্ষা দেওয়া আমাদের দায়িত্ব।

তিনি বলেন, মাত্র দুই তিন পার্সেন্ট লোকের জন্য আমরা বিভিন্ন বাধার সম্মুখীন হচ্ছি। অল্প কয়েকটি লোকের জন্য আমাদের ৯৮-৯৯ শতাংশ মানুষের কষ্ট পেতে হয়, বিপদে পড়তে হয় এবং তাদের বিভিন্ন নিয়ম-কানুনের মধ্য দিয়ে যেতে হয়। এতে সাধারণ নিরীহ মানুষ যাদের কোনো রকমের অসৎ উদ্দেশ্য নেই, যারা নিরীহ একজন বিনিয়োগকারী তাদের অনেক ধরনের কমপ্লাইনের মধ্যে পড়তে হয় এবং এত নিয়ম-কানুন বানাতে হয়।  

প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, ওই দু-এক পার্সেন্ট লোকের জন্য আমাদের সমাজ থেকে যেই কাজটি সবার একসঙ্গে করতে হবে সেটা হলো অল্প কয়েকজন লোককে আমাদের বিতাড়িত করে দিতে হবে। তারা যেন এ সমাজে এ ধরনের কোনো কাজকর্ম করতে না পারে চিহ্নিত করে তাদের সরিয়ে দিতে হবে। তাহলেই কিন্তু বাকি জনগোষ্ঠী উপকৃত হবে। তারা সুন্দরভাবে ব্যবসা করতে পারবেন, আইন-কানুন নিয়ন্ত্রণ সহজ হয়ে যাবে এবং কাজ করাও আমাদের জন্য অনেক সহজ হয়ে যাবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- বিএসইসির কমিশনার শেখ শামসুদ্দীন আহমেদ, বিএসইসির কমিশনার আব্দুল হালিম ও সিডিবিএল’র ব্যবস্থাপনা পরিচালক শুভ্র কান্তি চৌধুরী।  

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২২
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।