ঢাকা, শুক্রবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২, ২৫ শাওয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

ভ্যাট ও আয়কর বিষয়ক কোর্সের উদ্বোধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৯ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২২
ভ্যাট ও আয়কর বিষয়ক কোর্সের উদ্বোধন

ঢাকা: ডিসিসিআই বিজনেস ইনস্টিটিউটে (ডিবিআই) কাস্টমস, ভ্যাট ও আয়কর ব্যবস্থাপনা এবং আন্তর্জাতিক বাণিজ্য (রপ্তানি ও আমদানি) ব্যবস্থাপনা বিষয়ক ছয় মাসব্যাপী দুটি স্নাতকোত্তর ডিপ্লোমা (পিজিডি) কোর্সের উদ্বোধন হয়েছে।

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) ভারপ্রাপ্ত সভাপতি আরমান হক প্রধান অতিথি হিসেবে ভার্চ্যুয়ালি উপস্থিত থেকে শুক্রবার (২১ জানুয়ারি) কোর্স দুটির উদ্বোধন করেন।

তিনি বলেন, ব্যবসা-বাণিজ্যে কাঙ্ক্ষিত সাফল্য অর্জনের লক্ষ্যে ও নির্বিঘ্নে ব্যবসা-বাণিজ্য সম্পাদন করার জন্য ব্যবসায়ীদের আয়কর ও ভ্যাটের নিয়ম কানুন সম্পর্কে সঠিক জ্ঞান রাখতে হবে, যাতে তারা নিজেদের ব্যবসায়ে ভ্যাট ও ট্যাক্সের বিষয়গুলো যথাযথভাব প্রতিপালন করতে সক্ষম হন এবং যার মাধ্যমে এ বিষয়ে হয়রানি থেকে অব্যাহতি পেতে পারেন।

ঢাকা চেম্বারের ভারপ্রাপ্ত সভাপতি আরও বলেন, বর্তমান বিশ্ব আগের যে কোনো সময়ের চেয়ে অধিক প্রতিযোগিতামূলক হয়ে উঠছে, সেই সাথে আমদানি ও রপ্তানি ব্যবসা এবং প্রযুক্তির ক্রমবর্ধমান উন্নয়নের মাধ্যমে বিভিন্ন দেশের মধ্যকার সম্পর্ক সুদৃঢ় হচ্ছে। এমন বাস্তবতায় প্রতিযোগিতাপূর্ণ বিশ্ববাজারের চ্যালেঞ্জ মোকাবিলা করতে আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ক জ্ঞান থাকা অতি জরুরি।

অনুষ্ঠানে ডিসিসিআই’র মহাসচিব আফসারুল আরিফিন, নির্বাহী সচিব মো. জয়নাল আবদীন, এআইইউবি এর এমজিএমটি ও এইচআরএম, এফবিএ শাখার প্রধান ফারহিন হাসান, ডিবিআই-এর যুগ্ম নির্বাহী সচিব ও কোর্স সমন্বয়কারী তামান্না সুলতানা ও প্রশিক্ষণার্থীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৫৯ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২২
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa