ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

নির্ধারিত সময়ের আগে মিল বন্ধ হলেও বেড়েছে আখ মাড়াই-উৎপাদন 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২০ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২২
নির্ধারিত সময়ের আগে মিল বন্ধ হলেও বেড়েছে আখ মাড়াই-উৎপাদন 

নাটোর: নির্ধারিত সময়ের তিনদিন আগেই নাটোর চিনিকলের চলতি মৌসুমের আখ মাড়াই কার্যক্রম শেষ হয়েছে। তবে এসময়ে লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ৬ হাজার মেট্রিক টন বেশি পরিমাণ আখ মাড়াই করা হয়েছে।

এতে এবার অতিরিক্ত ৪ টন বেশি চিনি উৎপাদন হয়েছে। অর্থাৎ এবার ৩ হাজার ৪ টন চিনি উৎপাদন হয়েছে। আর আখ মাড়াই হয়েছে ৫৫ হাজার ৯৫৯ টন।  

নাটোর চিনিকল সূত্রে জানা যায়, গত বছরের ৩ ডিসেম্বর নাটোর চিনিকলের ২০২১-২২ মৌসুমের আখ মাড়াই কার্যক্রম শুরু করা হয়। এই মৌসুমে আখ মাড়াইয়ের লক্ষ্যমাত্রা ছিল ৫০ হাজার মেট্রিক টন। এতে চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৩ হাজার মেট্রিক টন। ৪৫ কর্ম দিবসে চিনি আহরণের হার ধরা ছিল ৫ দশমিক ৫০ শতাংশ।  

কিন্তু ৪২ কর্ম দিবসেই গত শুক্রবার মিলটিতে উৎপাদন বন্ধ হয়ে যায়। তবে এই সময়ে ৫০ হাজার টন আখ মাড়াই লক্ষ্যমাত্রা ছাড়িয়ে অতিরিক্ত প্রায় আরও ছয় হাজার মেট্রিক টন আখ মাড়াই করতে সক্ষম হয়েছে এই চিনিকল।  

অপরদিকে ৩ হাজার মেট্রিক টন চিনি উৎপাদন লক্ষ্যমাত্রার বিপরীতে অতিরিক্ত ৪ টন চিনি উৎপাদন বেশি হয়েছে। আখ মাড়াই কার্যক্রমে চিনি আহরণের হার ছিল ৫.৩৬ শতাংশ।

নাটোর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মো. আবু বকর বাংলানিউজকে এতথ্য নিশ্চিত করেছেন।  

তিনি  বলেন, গত শুক্রবার (১৪ জানুয়ারি) দিনগত রাতে মিলটিতে উৎপাদন বন্ধ ঘোষণা করা হয়। সোমবার (১৭ জানুয়ারি) দিনগত রাতে চিনি উৎপাদনের চূড়ান্ত হিসাব প্রস্তুত করা হয়।

বাংলাদেশ সময়: ১১১৮ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।