ঢাকা, সোমবার, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৫ আগস্ট ২০২২, ১৬ মহররম ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

মানব উন্নয়নে বাংলাদেশ ব্যাপক উন্নতি করেছে: অর্থমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৮ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২২
মানব উন্নয়নে বাংলাদেশ ব্যাপক উন্নতি করেছে: অর্থমন্ত্রী

ঢাকা: বিগত বছরগুলোতে আর্থ-সামাজিক ও মানব উন্নয়নে বাংলাদেশ ব্যাপক উন্নতি করেছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) ভার্চ্যুয়াল প্লাটফর্মে জাতীয় মানব উন্নয়ন প্রতিবেদন (এনএইচডিআর)-২০২১ এর প্রকাশনা অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মিজ্ ফাতিমা ইয়াসমিন।

সাতটি অধ্যায়ে রচিত এই প্রতিবেদনে বাংলাদেশের মানব উন্নয়ন সংশ্লিষ্ট সার্বিক চিত্র, তথ্য ও কৌশল তুলে ধরা হয়েছে। গত ৯ ডিসেম্বর প্রতিবেদনটি প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বাংলাদেশকে আজ বিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে চিহ্নিত করা হচ্ছে। আর এই উন্নয়ন সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের গুণে। বিগত বছরগুলোতে শুধু অর্থনৈতিক নয়; আর্থ-সামাজিক এবং মানব উন্নয়নে বাংলাদেশ ব্যাপক উন্নতি সাধন করেছে।

অনুষ্ঠানের শুরুতে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব জাতীয় মানব উন্নয়ন প্রতিবেদন প্রকাশের সঙ্গে জড়িত উপদেষ্টা কমিটির সদস্য, লেখক, রিভিউয়ার প্যানেল, সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহ এবং উন্নয়ন সহযোগী সংস্থা ইউএনডিপিকে ধন্যবাদ জ্ঞাপন করেন।  

মিজ্ ফাতিমা ইয়াসমিন বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং জাতির পিতার জন্মশতবার্ষিকীতে স্বল্পোন্নত দেশ হতে উত্তরণ আমাদের দীর্ঘদিনের ধারাবাহিক অর্জনের প্রতিফলন। এই প্রতিবেদন সেই উত্তরণের একটি স্মারক।

অনুষ্ঠানে উপস্থিত জাতীয় মানব উন্নয়ন প্রতিবেদনের মুখ্য সমন্বয়কারী ও উপদেষ্টা ড. সেলিম জাহান এনএইচডিআর-এর ওপর একটি সারসংক্ষেপ উপস্থাপন করেন। তিনি তার বক্তব্যে বাংলাদেশের মানব উন্নয়নের নানা অগ্রগতি ও উন্নয়ন তুলে ধরেন।

এনএইচডিআর-এর উপদেষ্টামণ্ডলীর সদস্য ও সিপিডির ফেলো ড. মুস্তাফিজুর রহমান এই প্রতিবেদনের ওপর আলোচনায় অংশ নেন। এছাড়াও প্রতিবেদনটি বাংলাদেশের উন্নয়নে একটি গুরুত্বপূর্ণ দলিল হিসেবে উল্লেখ করেন।

ইউএনডিপি’র আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন এবং স্বল্পোন্নত দেশ হতে উত্তরণের সন্ধিক্ষণে জাতীয় মানব উন্নয়ন প্রতিবেদন প্রকাশ বাংলাদেশের জন্য একটি সময়োপযোগী উদ্যোগ।

‘বাংলাদেশের জনগণই সকল উন্নয়নের কেন্দ্রবিন্দু’ এই প্রতিপাদ্যে জাতীয় মানব উন্নয়ন প্রতিবেদন প্রকাশ করেছে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ।

দেশের বরেণ্য গবেষক ও বিশেষজ্ঞদের সমন্বয়ে তৈরি করা এই প্রতিবেদনে বর্তমান অর্থনৈতিক অগ্রগতির ধারা তুলে ধরার পাশাপাশি ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবিলা করার জন্য পাঁচটি কৌশলগত বিষয় গভীরভাবে পর্যালোচনা করা হয়েছে। এই পাঁচটি বিষয় হলো- মানব উন্নয়ন ও বৈষম্য, জলবায়ু পরিবর্তন, যুবাদের কর্মসংস্থান, কিশোর-কিশোরীর স্বপ্নে বাংলাদেশ এবং শান্তি ও সমৃদ্ধি।

বাংলাদেশ সময়: ০০০৮ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২২
জিসিজি/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa