ঢাকা, শুক্রবার, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ জুলাই ২০২২, ০০ জিলহজ ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

শিক্ষানবিশ ব্যাংকারদের মানসম্মত বেতন দেওয়ার নির্দেশ গভর্নরের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৮ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২১
শিক্ষানবিশ ব্যাংকারদের মানসম্মত বেতন দেওয়ার নির্দেশ গভর্নরের

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির ব্যাংকগুলোকে এন্ট্রি লেভেলেরর শিক্ষানবিশ পদের বেতন মানসম্মত করতে ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের নির্দেশ দিয়েছেন।

মঙ্গলবার (২৮ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের কনফারেন্স হলে অনুষ্ঠিত ব্যাংকার্স সভায় শিক্ষানবিশ পদের বেতন পর্যালোচনার আহ্বান জানিয়ে তিনি মৌখিক ভাবে এই নির্দেশনা দেন।

কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর বলেন, ব্যাংকের এন্ট্রি লেভেলের চাকরিজীবীদের মজুরি খুব কম দেওয়া হয়। এটি সংশ্লিষ্ট ব্যাংকগুলোর পুনর্গঠন করা উচিত কারণ এটি মানসম্মত বেতন প্রতিফলিত করে না। ব্যাংকগুলো যদি শীঘ্রই এন্ট্রি-লেভেল পদের বেতন কাঠামো পর্যালোচনা করে এবং শিক্ষানবিশদের উপযুক্ত বেতন দেয়, তবে কেন্দ্রীয় ব্যাংক বেতনের মানদণ্ড নির্ধারণ করবে না। অন্যথায় কেন্দ্রীয় ব্যাংক বেতন কাঠামো সংশোধনে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

এর আগে ব্যাংকারদের অধিকার রক্ষায় বিভিন্ন উদ্যোগ নিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক।

চলতি বছরের সেপ্টেম্বর মাসে বাংলাদেশ ব্যাংক সব ব্যাংককে তাদের কর্মচারীদের পুনরায় নিয়োগ দিতে বলেছিল যারা কোভিড-১৯ সময়কালে ছাঁটাই বা পদত্যাগ করতে বাধ্য হয়েছিল। পরে কিছু ব্যাংক চাকরিচ্যুত শ্রমিকদের পুনরায় নিয়োগের উদ্যোগ নেয়।

ছাঁটাই হওয়া ব্যাংকাররা কেন্দ্রীয় ব্যাংকের কাছে অভিযোগ করেছেন যে, তাদের ছাঁটাই করা হয়েছে এবং কোনো সুনির্দিষ্ট এবং প্রমাণ-ভিত্তিক অভিযোগ ছাড়াই পদত্যাগ করতে বাধ্য করা হয়েছে।

কর্মীদের পদত্যাগে বাধ্য করা কয়েকটি ব্যাংকের মধ্যে সিটি ব্যাংক সবচেয়ে বেশি সংখ্যক কর্মীকে পদত্যাগে বাধ্য করেছে। সহস্রাধিক কর্মী পদত্যাগ করলেও কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলারের পরে সিটি ব্যাংক ২৫ থেকে ৩০জন কর্মীর চাকরিতে ফিরিয়ে নিয়েছে।

বাংলাদেশ সময়: ০০৩৮ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২১
এসই/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa