ঢাকা, শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আয়ের ৮০ শতাংশ এফসিএতে ট্রান্সফার করতে পারবেন বিদেশিরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৮ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২১
আয়ের ৮০ শতাংশ এফসিএতে ট্রান্সফার করতে পারবেন বিদেশিরা

ঢাকা: বাংলাদেশে কর্মরত বিদেশিরা এখন থেকে করপরবর্তী প্রকৃত আয়ের ৮০ শতাংশ অর্থ ফরেন কারেন্সি অ্যাকাউন্টে (এফসিএ) ট্রান্সফার (স্থানান্তর) করতে পারবেন। বাকি ২০ শতাংশ অর্থ নিয়ে যেতে পারবেন বাংলাদেশ থেকে চাকরি শেষে দেশে ফিরে যাওয়ার সময়।

এর আগে বিদেশি কর্মীরা আয়ের ৭৫ শতাংশ অর্থ দেশে পাঠাতে পারতেন।

রোববার (২৭ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এ বিষয়ে একটি সার্কুলার জারি করে সব অনুমোদিত ডিলার ব্যাংকের কাছে পাঠিয়েছে।

এতে বলা হয়েছে, এখন থেকে বাংলাদেশে কর্মরত বিদেশি কর্মীদের লেনদেন আরও সহজ করা হয়েছে। এখন থেকে আয়ের ৮০ শতাংশ অর্থ বিদেশি মুদ্রা (ফরেন কারেন্সি) অ্যাকাউন্টে স্থানান্তর করতে পারবেন। তবে ডিলার ব্যাংকগুলোকে অবশ্যই ফরেন কারেন্সি অ্যাকাউন্টের অর্থ ব্যবহারের আগে টাকা জমার বিষয়টি নিশ্চিত করতে হবে।

এর আগে বাংলাদেশ ব্যাংক বৈধ ওয়ার্ক পারমিটসহ বাংলাদেশে কর্মরত বিদেশি নাগরিকদের মাসিক আয়ের ৭৫ শতাংশ রেমিটেন্স করার অনুমতি দিয়েছিল।

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতিমালা অনুযায়ী এখন থেকে বিদেশি কোম্পানির শাখা, রপ্তানি প্রক্রিয়াজাতকরণ এলাকায় প্রতিষ্ঠিত কোম্পানির বিদেশি কর্মকর্তা-কর্মচারীদের বেতনের ৮০ শতাংশ অর্থ ফরেন কারেন্সি অ্যাকাউন্টে স্থানান্তর করতে পারবেন।

এর আগে চলতি বছরের ৭ জানুয়ারি একটি সার্কুলার জারি করে বিদেশিদের আয়ের ৭৫ শতাংশ দেশে পাঠানোর অনুমতি দিয়েছিল বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২১
এসই/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।