ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আমদানি-রপ্তানি সংক্রান্ত কাস্টমস কার্যক্রম নিয়ে বাংলায় বই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২১
আমদানি-রপ্তানি সংক্রান্ত কাস্টমস কার্যক্রম নিয়ে বাংলায় বই

ঢাকা: আমদানি-রপ্তানি সংক্রান্ত কাস্টমস কার্যক্রম নিয়ে বাংলা ভাষায় প্রকাশিত হয়েছে ‘প্র্যাকটিক্যাল হ্যান্ডবুক অন অ্যাসাইকুডা ওয়ার্ল্ড’।

রোববার (২৬ ডিসেম্বর) জাতীয় রাজস্ব বোর্ডের সিস্টেম অ্যানালিস্ট বি এম সাইদুর রহমানের লেখা বইটির মোড়ক উন্মোচন করেন ঢাকা কাস্টমস হাউজের কমিশনার মোহাম্মদ ফায়জুর রহমান।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা কাস্টমস হাউজের অতিরিক্ত কমিশনার মশিউর রহমান, যুগ্ম কমিশনার জেসি খুজিস্তা আক্তার।

বইটির লেখক বি এম সাইদুর রহমান বলেন, বইটির মাধ্যমে রাজস্ব প্রশাসনের রাজস্ব আহরণে জড়িত সব কর্মকর্তা এবং সব অংশীজনের চাহিদার প্রতিফলন ঘটবে। দুই বছর ধরে লিখে বইটির কাজ শেষ করেছি। আশা করি, অ্যাসাইকুডা সিস্টেমের মাধ্যমে আমদানি-রপ্তানি কার্যক্রম সম্পাদনে এটি সবাইকে সহায়তা করবে।

তিনি আরও বলেন, এতে সহকারী রাজস্ব কর্মকর্তা থেকে ঊর্ধ্বতন কর্মকর্তাদের শুল্কায়ন কার্যক্রমে অ্যাসাইকুডা সিস্টেমের প্রতিটি ধাপ চিত্রসহ বাংলা ভাষায় সহজভাবে দেখানো হয়েছে। এছাড়া বিভিন্ন প্রতিষ্ঠানের আমদানি-রপ্তানি পরিসংখ্যান অ্যাসাইকুডা সিস্টেম ব্যবহারের মাধ্যমে সহজে বের করার পদ্ধতি রয়েছে।

বইটিতে আমদানি-রপ্তানি কার্যক্রম সম্পাদনে বহুল ব্যবহৃত কাস্টমস অ্যাক্ট ও ধারা সংযোজন করা হয়েছে। সিএন্ডএফ এবং অন্যান্য পরীক্ষায় যেসব প্রশ্ন আসতে পারে তা সংযোজন করা হয়েছে। কাস্টমস অডিট এবং প্রিভেন্টিভ কাজে সহায়ক বিষয়াদি বইটিতে সংযোজন করা হয়েছে। একইসঙ্গে বি/ই দাখিল থেকে খালাস পর্যন্ত বিভিন্ন বিষয় এবং উদ্ভূত অনাকাঙ্ক্ষিত সমস্যার সমাধান উল্লেখ রয়েছে।

বাংলাদেশ সময়: ১৮২৭ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২১
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।