ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

১১শ কোটি টাকা উন্নয়ন সহযোগিতা দেবে সুইজারল্যান্ড

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৬ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২১
১১শ কোটি টাকা উন্নয়ন সহযোগিতা দেবে সুইজারল্যান্ড

ঢাকা: বাংলাদেশে উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নে সুইজারল্যান্ড আগামী চার বছরে প্রায় ১১৯ মিলিয়ন সুইস ফ্রাঁ বা ১১শ কোটি টাকা সহায়তা দেবে।  

বুধবার (২২ ডিসেম্বর) রাজধানীতে আয়োজিত এক অনুষ্ঠানে এই সহায়তার ঘোষণা দেওয়া হয়।

সুইজারল্যান্ড ও বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০ বছরপূর্তি উদযাপনের প্রাক্কালে ঢাকায় আয়োজিত এক অনুষ্ঠানে সুইজারল্যান্ড বাংলাদেশের জন্য ২০২২-২০২৫ মেয়াদে নেওয়া উন্নয়ন সহযোগিতা কর্মসূচি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেছে।  বাংলাদেশে সফররত সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট অ্যান্ড কো অপারেশনের (এসডিসি) মহাপরিচালক প্যাট্রিসিয়া ড্যানজি এই সহযোগিতা কর্মসূচি উপস্থাপন করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। অনুষ্ঠানে ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, আন্তর্জাতিক ও উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধি, সুশীল সমাজের সদস্য এবং বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিরা অংশ নেন।  

সুইজারল্যান্ডের বৈদেশিক নীতির অগ্রাধিকার এবং দেশটির আন্তর্জাতিক সহযোগিতা কৌশলের আঙ্গিকে নতুন এই সহযোগিতা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। একইসঙ্গে বৈশ্বিক এজেন্ডা ২০৩০ এবং অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনাসহ বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন অগ্রাধিকারের সঙ্গে এটি সঙ্গতিপূর্ণ। বাংলাদেশের স্থিতিশীল ‘এলডিসি গ্র্যাজুয়েশনে’ সহযোগিতা করা; সমৃদ্ধ, ন্যায়সঙ্গত ও সহনশীল একটি সমাজ গঠনে উৎসাহিত করা এবং শান্তিপূর্ণ সামাজিক সহাবস্থানে ভূমিকা রাখাই হলো সুইস উন্নয়ন সহযোগিতা কর্মসূচি ২০২২-২০২৫ এর সামগ্রিক লক্ষ্য। বাংলাদেশে এই কর্মসূচি বাস্তবায়নে সুইজারল্যান্ড আগামী চার বছরে প্রায় ১১৯ মিলিয়ন সুইস ফ্রাঁ বা ১১শ বিলিয়ন বাংলাদেশি টাকা বরাদ্দ করবে। প্রথমবারের মতো বাংলাদেশ সফরে এসে মিস ড্যানজি বিভিন্ন ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, উন্নয়ন সহযোগী সংস্থা, সুইস সহায়তা প্রাপ্ত নারী ও পুরুষ এবং অন্যান্য অংশীদারদের সঙ্গে সাক্ষাৎ করেন।

এ সময় তিনি দ্বিপাক্ষিক সম্পর্ক, আন্তর্জাতিক সহযোগিতা, বাংলাদেশের উন্নয়ন অগ্রাধিকারসমূহ এবং রোহিঙ্গা সংকটসহ নানা বিষয়ে আলোচনা করেন। তিনি কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবির এবং কক্সবাজার ও গাজীপুর জেলায় সুইজারল্যান্ডের অর্থায়নে পরিচালিত বিভিন্ন মানবিক ও উন্নয়ন প্রকল্পসমূহও পরিদর্শন করেন।

বাংলাদেশের স্বাধীনতার অব্যবহিত পর কূটনৈতিক সম্পর্ক স্থাপনকারী দেশগুলোর মধ্যে সুইজারল্যান্ড অন্যতম। বিগত পাঁচ দশকে অর্থনৈতিক ও উন্নয়ন সহযোগিতা, মানবিক সহায়তা এবং সাংস্কৃতিক ও রাজনৈতিক সহযোগিতাসহ সব ক্ষেত্রে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক আরও বিস্তৃত ও গভীরতর হয়েছে। দেশ দুটি ২০২২ সালে দ্বিপাক্ষিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী উদযাপন করবে।  

বাংলাদেশ সময়: ১৫২৪ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২১
টিআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad