ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘নিজস্ব স্বকীয়তায় রচিত লোকসংগীত বাংলা গানকে সমৃদ্ধ করেছে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৫ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২১
‘নিজস্ব স্বকীয়তায় রচিত লোকসংগীত বাংলা গানকে সমৃদ্ধ করেছে’

ঢাকা: লোকসংগীত বাংলাদেশের নিজস্ব সংগীত। গ্রাম বাংলার মানুষের জীবনের সুখ-দুঃখের কথা ফুটে ওঠে এই সংগীতের মাধ্যমে।

নিজস্ব স্বকীয়তায় রচিত অঞ্চলভিত্তিক গান ভাওয়াইয়া, ভাটিয়ালী, পল্লীগীতি, গম্ভীরা ইত্যাদি একেকটি লোক সংগীত ওই অঞ্চলের মানুষের জীবন-যাত্রা, সংস্কৃতি এবং প্রকৃতির রূপ সৌন্দর্যকে ফুটিয়ে তোলে লোকগীতি, লোকবাদ্য এবং লোকনৃত্যের মাধ্যমে।  

এফবিসিসিআই আয়োজিত ১৬ দিনব্যাপী ‘বিজয়ের ৫০ বছর: লাল সবুজের মহোৎসব’-এর  ১২তম দিনের অনুষ্ঠানে এসব কথা বলেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন।  

রাজধানীর হাতিরঝিলের এম্ফিথিয়েটারে লাল সবুজের মহোৎসবে রোববারের (১২ ডিসেম্বর) আয়োজন ছিল লোকসংগীত উৎসব।

সভাপতির বক্তব্যে মো. জসিম উদ্দিন শ্রদ্ধার সঙ্গে ফকির লালন শাহ, আব্বাস উদ্দিন, হাসন রাজা, আব্দুল আলীমসহ বিশিষ্ট লোকসংগীত শিল্পীদের স্মরণ করেন। তিনি বলেন, ‘এ  বিখ্যাত গুণী শিল্পীরা বাংলা গানকে সমৃদ্ধ করেছেন। ’ 

এদিন আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, এমপি। সুবর্ণজয়ন্তী উপলক্ষে মহোৎসব আয়োজনের জন্য এফবিসিসিআইকে ধন্যবাদ জানান পরিকল্পনা মন্ত্রী।

বিশেষ অতিথির বক্তব্যে পানিসম্পদ প্রতিমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম বলেন, বঙ্গবন্ধু হচ্ছেন বিশ্বের একমাত্র নেতা, যিনি রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রী হওয়ার আগেই বাংলাদেশের মানুষ যার কথা শুনতেন। আর তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বের সেরাদের সেরা নেতা। তার সুদক্ষ নেতৃত্বে বাংলাদেশ এখন অপার সম্ভাবনার দেশ। বঙ্গবন্ধুর বাংলাদেশ শুধু তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতেই নিরাপদ।  

অতিথির বক্তব্যে এফবিসিসিআই’র সাবেক সভাপতি আব্দুল মাতলুব আহমাদ বলেন, ৫০ বছর আগে ঢাকা থেকে চট্টগ্রাম যেতাম, তখন দুইবার নদী পার হতে হতো। কিন্তু বাংলাদেশের মানুষের স্বপ্ন ছিল, সেই স্বপ্নকে ধারণ করেই বাংলাদেশকে স্বাধীন করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। প্রধানমন্ত্রী ১০ বছরে ৪০ বছরের উন্নয়ন করেছেন। সবার সম্মিলিত উদ্যোগে নিশ্চিতভাবেই বাংলাদেশ উন্নত রাষ্ট্রে পরিণত হবে।  

অতিথিদের সংক্ষিপ্ত বক্তব্য শেষে, পরিবেশিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।  

১৬ দিনব্যাপী ‘বিজয়ের ৫০ বছর: লাল সবুজের মহোৎসব’-এর ১৩তম দিন সোমবার (১৪ ডিসেম্বর) সন্ধ্যায় অনুষ্ঠিত হবে নৃত্য উৎসব। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মন্ত্রী গোলাম দস্তগীর গাজী এমপি।

বাংলাদেশ সময়: ০২২৫ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২১
এসই/জেআইএম
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad