ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

উন্নত গ্রেডের চা ‘ডিএম টি’

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২১
উন্নত গ্রেডের চা ‘ডিএম টি’ ডিএম টির শুকনো চা পাতা, ভেজা চা পাতা এবং অপূর্ব লিকার। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: চা জনপ্রিয় গরম পানীয়। শারীরিক ক্লান্তি ঝেড়ে ফেলে মুহূর্তে শরীর তরতাজা করতে ‘চা’ এর তুলনা নেই।

সে কারণে ধীরে ধীরে এতোটাই সর্বজনগ্রাসী হয়েছে চা। বহুগুণে বেড়েছে অভ্যন্তরীণ চাহিদা। কিন্তু সেরা চা কিনবেন কী করে? না বলতে পারা মনের ভেতরের এই প্রশ্নটা তো থেকেই যায়।

চা-বিক্রয়কারী প্রতিষ্ঠানে ভালো চা কেনার কথা বললেই দোকানি আপনাকে তার লভাংশের চা-টাই স্বাভাবিকভাবে দেবে। এর ফলে ক্রেতা তার পছন্দ মত চা-পাতা প্রাপ্তি থেকে বঞ্চিত থেকেই গেলেন।  তাহলে অন্যতম উপায় চায়ের একটি বিশেষ ‘গ্রেড’ (মান) চিনে রাখা, মনে রাখা। ‘ডিএম টি’ একটি বিশেষ গ্রেডের চা। এই চা পান করলেই লিকার (রং) এবং ফ্লেভার (ঘ্রাণ) সেরা মান সহজেই অনুভব করতে পারেন চা-প্রেমীরা।

বাংলাদেশে সব চা-বাগানে কিন্তু এই ‘ডিএম টি’ তৈরি হয় না। ফলে বাজারে এর প্রাপ্তিতা সেভাবে সহজলভ্য হয়ে উঠেনি। সম্প্রতি শ্রীমঙ্গল চা নিলামে সর্বোচ্চ দরে বিক্রি হয়েছে উন্নত গুণাগুণ সম্পন্ন ব্ল্যাক টি  ডিএম ক্লোন বিটি-২ স্পেশাল। এর সংক্ষিপ্ত নাম ‘ডিএম টি’। এই চা অকশনে নিয়ে এসেছে হবিগঞ্জের বৃন্দাবনপুর চা বাগান। এর অকশন বিট (তাৎক্ষণিক সর্বোচ্চ মূল্য) উঠেছে ৬১০ টাকা। তবে, ভ্যাট-ট্যাক্সসহ দাম হয়েছে ৭১৩ টাকা। এর খুচরা মূল্য নিধারণ করা হয়েছে এক হাজার টাকা প্রতি কেজি।

‘ডিএম টি’ প্রসঙ্গে বৃন্দাবনপুর চা-বাগানের ব্যবস্থাপক এবং সিনিয়র টি-প্লান্টার নাসির উদ্দিন খান বাংলানিউজকে বলেন, ‘ডিএম টি’ একটি সংক্ষিপ্ত শব্দ। এর পুরো অর্থ ড্রায়ার মাউথ টি। এই চা-কে চায়ের ‘মা’ বলা হয়। কারণ, এই ডায়ার মাউথের মধ্যে সব ধরনের মান থাকে, তাই এই চা-কে চায়ের ‘মা’ বলা হয়।

তিনি আরও বলেন, বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট (বিটিআরআই) এ যাবত মোট ২৩টি চায়ের বিশেষ ক্লোন আবিষ্কার করেছে। তার মধ্যে ১৯৭৫ সালে উদ্ভাবন করা বিটি-২ ক্লোন সেরা ক্লোন চা। শুধু বাংলাদেশেই নয়, ভারতসহ বিশ্বের অন্যান্য চা উৎপাদনকারী দেশগুলো তালিকার মধ্যেও বাংলাদেশের তৈরি করা এই বিটি-২ চা সর্বোৎকৃষ্ট গ্রেডের চা। আমরা বৃন্দাবন চা-বাগান থেকে তৈরি করা ডিএম-টির পুরো নাম ডিএম ক্লোন বিটি-২ স্পেশাল। ডিএম টি লাস্ট অক্টিনের এই চা এ অতি সম্প্রতি দেশের সর্বোচ্চ দামে বিক্রি হয়েছে।  

এই চায়ের রং এবং ঘ্রাণ সম্পর্কে তিনি বলেন, এটি ব্ল্যাক-টি (কালো চা) এবং বিটি-২ ক্লোন জাতের চা। এই চা দুধ-চা খাওয়ার জন্য পারফেক্ট একটা চা। তাছাড়াও যারা রো-টি (লিকার চা) খেতে পছন্দ করেন তারাও এই চা পান করলে চমৎকার লিকার (রং) এবং অপূর্ব ফ্লেভার (ঘ্রাণ) পাবেন।  

এই বিটি-টুয়ের প্লাকিং (চা উত্তোলন) থেকে শুরু করে ম্যানুফ্যাকচারিংয়ে (চা প্রক্রিয়াজাতকরণ) প্রত্যেকটি ধাপ সতর্কতার সঙ্গে করা হয়েছে। উৎপাদন শেষে আমাদের নিজস্ব পরীক্ষা-নিরীক্ষায় এর গুণগতমান অন্যসব ব্ল্যাক-টির (কালো চা) চেয়ে দ্বিগুণ প্রতীয়মান হয়েছে। এর গুণগতমান তার কাছে রীতিমতো বিস্ময়কর বলে জানান এ সিনিয়র টি-প্লান্টার নাসির উদ্দিন খান।

বাংলাদেশ সময়: ১২৪৪ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২১
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।